গার্মেন্ট শ্রমিকদের ন্যায্য দাবি-দাওয়া মেনে নেওয়ার আহ্বান নূর হোসাইন কাসেমীর

ইসলাম টাইমস ডেস্ক : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ আন্দোলনরত গার্মেন্ট শ্রমিকদের ন্যায্য সকল দাবী-দাওয়া মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসাথে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভে পুলিশের গুলিতে এক শ্রমিক নিহত এবং বহু শ্রমিককে আহত করার নিন্দা জানিয়ে বিচার দাবি করেছেন।

আজ বুধবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে জমিয়ত মহাসচিব আরো বলেন, যে শ্রমিকরা দেশের অর্থনীতির চাকা সচল রাখতে দিন-রাত ঘাম ঝরাচ্ছেন, যত্নের সাথে তাদের যৌক্তিক দাবি পুরণ না করে যে আচরণ করা হচ্ছে তা নিষ্ঠুরতা ছাড়া কিছু নয়। আমি অবিলম্বে শ্রমিকদের ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ অন্যান্য ন্যায্য দাবি-দাওয়া পুরণের জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি। পাশাপাশি আন্দোলনরত শ্রমিকদের মধ্যে হতাহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের সুচিকিৎসা, ক্ষতিপূরণ ও দোষীদের দাবি করছি।

তিনি বলেন, সরকার কথায় কথায় উন্নয়নের যে জয়গান করছে, তা কর্পোরেট বাণিজ্যের সুবিধার জন্য জনগণের ট্যাক্সের অর্থে রাস্তা-ঘাট, সেতু, ফ্লাইওভার, বিদ্যুত, বাণিজ্যের নতুন নতুন ক্ষেত্র তৈরি, ধনীদের উঁচু উঁচু ইমারত এবং সরকারী লোকজনের বিলাসবহুল অফিস ও গাড়ি-বাড়ি’র সারির মধ্যেই অনেকটা সীমাবদ্ধ।

তিনি বলেন, শ্রমিক ও গরীব মানুষকে ঠকিয়ে দেশের প্রকৃত উন্নয়ন হবে না। দেশের বর্তমান উন্নয়নের ধারাকে আমূল পাল্টিয়ে জনবান্ধব করতে হবে। কারণ, এই ধারা মারাত্মক শ্রেণী বৈষম্য তৈরি করছে এবং মধ্য ও নিম্নবিত্ত মানুষকে নিঃস্ব করে মুষ্টিমেয় ধনী মানুষের পকেট ভারি করছে।

পূর্ববর্তি সংবাদপ্রসঙ্গ ‘আরাকান আর্মি’ ও ‘আরসা’ : মিয়ানমার মন্ত্রীর মন্তব্যের কড়া প্রতিবাদ ঢাকার
পরবর্তি সংবাদরংপুরে পটকার আগুনে আহত ২ শিশু