চীন সরকার জিংজিয়াংকে কারাগারে পরিণত করেছে : মাওলানা আবুল হাসানাত আমিনী

ইসলাম টাইমস ডেস্ক : ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান ও খেলাফতে ইসলামীর আমীর মাওলানা আবুল হাসানাত আমিনী চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের ওপর দমন-পীড়ন ও অত্যাচারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, ‘চীন সরকার জিংজিয়াংকে কারাগারে পরিণত করেছে।

আজ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এই প্রতিবাদ জানান।

তিনি বলেছেন, চীন সরকার জিনজিয়াং প্রদেশকে কারাগারে রূপান্তরিত করেছে। সেখানকার উইঘুর মুসলিমদের অসংখ্য ক্যাম্পে আটকে রেখে সংশোধনের নামে অমানবিক অত্যাচার করা হচ্ছে। জাতিসংঘের তথ্যানুযায়ী অস্থায়ী শিবিরে আটককৃতদের সংখ্যায় প্রায় ১০ লাখের বেশি।

‘আমরা জানতে পেরেছি যে, এসব গোপঁন বন্দি শিবিরে আটকে ধর্ম ত্যাগ করে কমিউনিস্ট পার্টির মতাদর্শে বিশ্বাস স্থাপনে উইঘুর মুসলিমদের বাধ্য করা হচ্ছে।’

তিনি আরও বলেন, চীনের বিভিন্ন অংশে ইসলাম ধর্মের বিধি-বিধান পালন নিষিদ্ধ করা হয়েছে। মুসলিমদের নামাজ, রোযা, দাড়ি রাখা ও নারীদের হিজাব এবং স্কার্ফ পরিধানেও নিষেধাজ্ঞা আরোপ করেছে। বিভিন্ন মসজিদ থেকে সরিয়ে নেওয়া হয়েছে গম্বুজ ও চাঁদ-তারার প্রতিকৃতি। মাদ্রাসা ও আরবি শিক্ষার ক্লাস নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এভাবেই চীনকে মুসলিম শূন্য করার পরিকল্পিত নকশা বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে চীন সরকার।

মাওলানা আবুল হাসানাত আমিনী বলেন, চীনের এই অমানবিক ও বর্বর মুসলিম নিপীড়নের বিরুদ্ধে জাতিসংঘ, ওআইসিসহ আর্ন্তজাতিক সংস্থা, মুসলিম রাষ্ট্রসমূহ ও আর্ন্তজাতিক সম্প্রদায়কে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে, তা না হলে উইঘুর মুসলমানরা ভবিষ্যতে অস্থিত্ব সংকটে পড়েবে।

পূর্ববর্তি সংবাদগণতান্ত্রিক দেশের তালিকায় নেই বাংলাদেশ!
পরবর্তি সংবাদমুসলিম নেতাদের আপত্তিতে বিচারপতির পদত্যাগ, ফের পেছালো বাবরি মসজিদ মামলার শুনানি