আফগানিস্তানে মার্কিন-তালেবান সমঝোতার দাবি

ইসলাম টাইমস ডেস্ক : কাতারের রাজধানী দোহায় মার্কিন-তালেবান শান্তি আলোচনায় প্রাথমিক সমঝোতার দাবি করেছে মার্কিন প্রতিনিধি দল। তারা বলছে, তালেবান আফগানিস্তানে আইএস ও আল কায়েদার মতো বিদেশি সংগঠনগুলোকে কাজ করার সুযোগ দেবে না বলে তাদের কথা দিয়েছে।

গতকাল বৃহস্পতিবার চলমান আলোচনার চতুর্থদিন শেষে মার্কিন প্রতিনিধি দল এই দাবি করে। আফগানিস্তানে নিযুক্ত মার্কিন বিশেষ দূত জালময়ি খলিলজাদের বরাতে দ্য টেলিগ্রাফ এই সংবাদ প্রচার করেছে। তিনি বলেন, আলোচনায় আশাব্যঞ্জক অগ্রগতি হয়েছে। আশা করছি, আমরা আফগান সরকারের সাথে তালেবানের সরাসরি আলোচনারও পথ খুঁজে পাবো।

খলিলজাদ আরও বলেন, মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর জিহাদি গ্রুপগুলো যেন আফগানিস্তানে নির্বিগ্নে কাজ করার সুযোগ না পায় আমরা সেটা নিশ্চিত করতেই দেনদরবার করছি।

ওয়াল স্ট্রিট জার্নালের সূতে টেলিগ্রাফ পত্রিকায় আরও বলা হয়েছে, ‘তালেবান আমেরিকার তালিকাভূক্ত শীর্ষ কয়েকজন আল কায়েদা নেতার বিষয়টি খতিয়ে দেখতে সম্মত হয়েছে।

তবে তালেবানের পক্ষ থেকে এই বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

অন্যদিকে পাকিস্তানের কারাগার থেকে সদ্য মুক্তি পাওয়া শীর্ষ তালেবান নেতা মোল্লা আবদুল ঘানি বারাদারকে দোহায় অবস্থিত তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এখন থেকে তিনি মার্কিন-তালেবান আলোচনায় নেতৃত্ব দেবেন।

সূত্র : টেলিগ্রাফ

পূর্ববর্তি সংবাদএলিফ্যান্ট রোডে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল
পরবর্তি সংবাদদুবাইতে বাড়ি কিনলেই ভিসা ও ট্রেড লাইসেন্স ফ্রি