চকবাজার ট্রাজেডি : ৪৫ লাশ হস্তান্তর, শনাক্ত হয়নি ২৫টি, নিখোঁজ আছেন ৯ জন

ইসলাম টাইমস ডেস্ক : ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৪৫ জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। পরিচয় শনাক্ত করা না যাওয়ায় এখনও মর্গে পড়ে আছে ২৫টি লাশ। আর এখন পর্যন্ত সন্ধান পাওয়া যায়নি ৯ জনের। তারা হলেন, তানজিল হাসান রোহান, হাজী ইসমাইল, দোলা, বৃষ্টি, শাহাদাত উল্লাহ হীরা, বিল্লাল, ওয়াইজ হোসেন, সামসুল হক ও বিবি হালিমা শিল্পী।

যাদের লাশ হস্তান্তর : কামাল হোসেন (৪৫), ওয়াসি উদ্দিন (২৩), মোশারফ হোসেন (৪৩), হাফেজ মো. কাওছার আহমেদ (২৬), আলী হোসেন (৬৫), মো. ইয়াসিন (৩৩), শাহাদাৎ হোসেন (৩০), আবু বকর সিদ্দিক (২৭), জুম্মন (৫২), মজিবুর হাওলাদার (৫০), হেলাল উদ্দিন (৩২), আশরাফুল হক (২৭), ইমতিয়াজ ইমরোজ রাজু (২২)।

সিদ্দিক উল্লাহ (৪৫), মাসুদ রানা (৩৫), আবু রায়হান (৩১), আরাফাত আলী (৩), মোহাম্মদ আলী (২২), মাহবুবুর রহমান রাজু (২৯), এনামুল হক কাজী (২৮), শিপন আরাফাত (১৯), ওমর ফারুক (৩০), সৈয়দ খবির উদ্দিন (৩৮), আয়েশা খাতুন (৪৫), নয়ন খান (২৫), আবদুর রহিম (৫১), জসিম উদ্দিন (২২)।

সাহির (৩), মিঠু (৩৮), সোনিয়া আক্তার (২৮), বিল্লাল হোসেন (৪৭), ইসহাক ব্যাপারি (৪২), ইব্রাহিম (৩০), সুজন হক (৫৩), শামসুল হক (৬২), পারভেজ (১), খোরশেদ আলম (৪৫), রাজু (৫৩), সজীব (২৩), জয়নাল আবেদীন (৪৩), আনোয়ার হোসেন (৩৭) ও নাসির উদ্দিন (৩৩)। প্রতিটি লাশ দাফনে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা করে দেয়া হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেন্সিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ ময়নাতদন্ত কার্যক্রম শেষে রাত পৌনে ৯টার দিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি জানান, ৪২টি মৃতদেহ আমরা পুলিশের মাধ্যমে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করেছি। আরও ২৫টি মৃতদেহ মর্গে আছে। তাদের শনাক্ত করা যায়নি। এর মধ্যে যদি কেউ এসে মৃতদেহ শনাক্ত করেন, তবে তাকে তা বুঝিয়ে দেয়া হবে।

ডা. সোহেল আরও বলেন, হস্তান্তর না করতে পারলে অবশিষ্ট মৃতদেহ বিভিন্ন মেডিকেল কলেজের মর্গে পাঠানো হবে। কারণ, ঢাকা মেডিকেল কলেজের মর্গে এত লাশ সংরক্ষণের ব্যবস্থা নেই। পরবর্তীতেও যদি কেউ লাশ দাবি করে তাহলে তাদের ওই হাসপাতালে পাঠানো হবে।

তিনি বলেন, সেখানেও তারা লাশ শনাক্ত করার সুযোগ পাবেন। আমরা প্রতিটি মৃতদেহ থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করেছি। তা ডিএনএ ল্যাবে পাঠানো হয়েছে। কেউ যদি আরও খোঁজ করেন তাহলে তাদের ডিএনএ ল্যাবে পাঠানো হবে।

পূর্ববর্তি সংবাদআজ ঢাকায় জাতীয় ঐক্যফ্রন্টের গণশুনানি
পরবর্তি সংবাদচকবাজারে হতাহতদের স্মরণে বিএনপির দোয়া ও শোকের কর্মসূচি