রত্নগর্ভা একজন নেককার নারীর ইনতেকাল

নকীব বিন মুজীব।।

পৃথিবী হারালো রত্নগর্ভা একজন নেককার নারী। চাঁদপুরের মতলব থানার আশ্বিনপুর নিজ গ্রামে আজ বিকেলে তিনি ইনতেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

তিনি যেমন ছিলেন আবেদা সালেহা, তেমনি পরহেজগার। সেইসঙ্গে বংশীয়ভাবে পেয়েছেন নেককার বুযুর্গ পিতার তরবিয়ত ও স্নেহ-সান্নিধ্য। এই মহান মহিয়সী চাঁদপুর কচুয়া থানার ডুমুরিয়া গ্রামের হযরত মাওলানা সাইয়েদ আহমদ রহ.-এর কন্যা। যিনি ছিলেন হাকীমুল উম্মত হযরত থানভী রহ. এবং শাইখুল ইসলাম হযরত মাদানী রহ.-এর সোহবত ধন্য মুরীদ।

ঢাকার মতিঝিল পীরজঙ্গী মাদরাসার মুহতামিম মাওলানা সফিউল্লাহ সাহেব হলেন মাওলানা সাইয়েদ আহমাদ রহ.-এর স্ত্রীর ভাই এবং ফরিদাবাদ মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা ইউনুস সাহেব হলেন মাওলানা সাইয়েদ আহমাদ রহ.-এর ভাগ্নির ছেলে! বলা যায় মরহুমার বংশ দীন ও আলেমবান্ধব একটি পরিবার।

মরহুমা একজন পরহেজগার, আবেদার পাশাপাশি একজন রত্নগর্ভা সফল মা ৷ তার ৪ ছেলে ও ৪ মেয়ে সবাই হাফেয-আলেম। সন্তানদের আলেম হওয়ার পেছনে রয়েছে এই মহান মহিয়সীর অনন্য ভূমিকা। তিনি সন্তানদের তালীম তারবিয়াতের জন্য যেমন ছিলেন নিবেদিত প্রাণ, তেমনি তাদের যেকোনো অন্যায় ও বদাভ্যাসের বিষয়ে ছিলেন কঠোর৷ নিজ সন্তান হোক আর নাতি-নাতনী যে-ই হোক, কোনো অপরাধের বিন্দুমাত্র প্রশ্রয় তার কাছে ছিল না ৷

মরহুমার বড় ছেলে হাফেজ মাওলানা ওয়ালীউল্লাহ ঢাকার উত্তরা দক্ষিণখানের এক মাদরাসার মুহাদ্দিস এবং পাশ্ববর্তী এক মসজিদের ইমাম ও খতীব৷ দ্বিতীয় সন্তান মাওলানা ইমদাদুল্লাহ চাঁদপুর মারকাজ মসজিদের ইমাম ও খতীব। এবং তাবলীগের মুরুব্বী ও স্থানীয় আহমাদিয়া মাদরাসার মুহতামিম৷ তৃতীয় সন্তান মুফতী নেয়ামাতুল্লাহ কাসেমী মিরপুর ১৩ দারুল উলূম মাদরাসার সিনিয়র মুহাদ্দিস এবং মিরপুর ১৪ নেভী কলোনী জামে মসজিদের খতীব৷ ছোট সন্তান মাওলানা আসাদুল্লাহ হবিগঞ্জের বাহুবল থানার হামিদনগর মাদরাসার মুহাদ্দিস ও পাশ্ববর্তী বাইতুল জান্নাত জামে মসজিদের ইমাম ও খতীব৷

মরহুমার মেয়ের জামাতাগণও সবাই হাফেজ-আলেম। তারাও বিভিন্ন মসজিদ-মাদরাসার খিদমতে নিয়োজিত আছেন ৷

এই রত্নগর্ভা মায়ের সন্তানদের পিতা হাজী সুলতান আহমাদ। তিনি মতলব থানার আশ্বিনপুর উচ্চ বিদ্যালয়সহ আরো কয়েকটি বিদ্যালয়ে ৪০ বছর বিজ্ঞানের শিক্ষক হিসেবে সুনামের সাথে দায়িত্বপালন করেছেন৷ বর্তমানে দাওয়াত ও তাবলীগের কাজ করছেন।

মরহুমার ছোট সন্তান মাওলানা আসাদুল্লাহ সুলতান তার মায়ের মাগফিরাত ও দারাজাত বুলুন্দীর জন্য দোয়া চেয়েছেন।

পূর্ববর্তি সংবাদকাদিয়ানী সম্প্রদায়কে রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণা করতে হবে : আল্লামা আহমদ শফী
পরবর্তি সংবাদকাদিয়ানী সম্প্রদায় মুসলিম পরিচয়ে জনগণকে ধোঁকা দিচ্ছে: বাবুনগরী