সৌদি সরকারের হজ বিষয়ক সচিব ঢাকায় আসছেন ৬ এপ্রিল

ইসলাম টাইমস  ডেস্ক: সৌদি সরকারের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. হোসাইন শরীফের নেতৃত্বে সৌদি ইমিগ্রেশন প্রধানসহ একটি প্রতিনিধি দল আগামী ৬ এপ্রিল বাংলাদেশ সফরে আসছেন।

এদিকে সৌদি আরবের পরিবর্তে ঢাকায় ইমিগ্রেশন করা যায় কি না -তা খতিয়ে দেখতে সৌদি সরকারের একটি কারিগরি দল আগামি ২১ মার্চ ঢাকায় আসছেন।

সম্প্রতি ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর নেতৃত্বে বাংলাদেশি একটি প্রতিনিধি দল সৌদি সরকারের আমন্ত্রণে দেশটি সফরকালে বাংলাদেশের বিমানবন্দরে ইমিগ্রেশনের ব্যবস্থা করতে সংশ্লিষ্টদের অনুরোধ জানান। ওই অনুরোধে সাড়া দিচ্ছে সৌদি সরকার।

কারিগরি দলটি পররাষ্ট্র এবং ধর্ম মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে বিমানবন্দর ও হজ অফিস পরিদর্শন করবেন। তারা বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি আরবে প্রবেশের মিশন সম্পন্ন করা কারিগরি পরীক্ষা করেও দেখবেন।

জানা গেছে, এ ব্যবস্থা চালু হলে ঢাকায় বিমানবন্দরে হজ ক্যাম্পে ডিপার্চার ইমিগ্রেশনের সাথেই সৌদির কর্মকর্তা আগাম সৌদি ইমিগ্রেশন সম্পন্ন করবেন। সৌদি আরবে হজযাত্রীরা বিমান থেকে নেমে সরাসরি হজ টার্মিনালে প্রবেশ করতে পারবেন।

প্রসঙ্গত, ২০১৭ সাল থেকে মালয়েশিয়া, ২০১৮ সাল থেকে ইন্দোনেশিয়া হজযাত্রীদের আগাম ইমিগ্রেশনের সুবিধা পাচ্ছেন। বাংলাদেশ হবে এমন সুবিধাপ্রাপ্ত তৃতীয় দেশ। চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরব যাবেন। তন্মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজ পবিত্র হজ পালন করবেন।

 

 

পূর্ববর্তি সংবাদবাড়ছে হেজবুত তওহীদের তৎপরতা, সচেতন মহলে উদ্বেগ
পরবর্তি সংবাদপ্রগতি সরণিতে বাস চাপায় ১ শিক্ষার্থী নিহত