কাশ্মীর পৃথক রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পাবে : ওমর আবদুল্লাহ

ইসলাম টাইমস ডেস্ক : ভারত অধিকৃত কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ দেশটির শাসক গোষ্ঠির প্রতি হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, যারা সংবিধান প্রদত্ত কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিল করতে চাচ্ছেন তাদের জানা উচিত একদিন জম্মু-কাশ্মীর আলাদা প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট পাবে।

ওমর আবদুল্লাহ-এর এই বক্তব্যের পর ক্ষোভ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সোমবারের এক বৈঠকে কংগ্রেসের কাছে তাদের মিত্রের এ মন্তব্যের ব্যাখ্যা দাবি করেছেন তিনি। আসন্ন লোকসভা নির্বাচনে ন্যাশনাল কনফারেন্সের সঙ্গে জোট বেঁধে জম্মু ও কাশ্মীরের সাতটি আসনে লড়ছে কংগ্রেস।

ওমর আবদুল্লাহর নাম মুখে না নিয়েই মোদি বলেন, তিনি বলেছেন যে ঘড়ির কাঁটা পেছনে নিয়ে যাবেন। ঠিক ১৯৫৩ সালের আগের মতো অবস্থায়। এতে ভারতে দুজন প্রধানমন্ত্রী থাকবেন। কাশ্মীরে একজন আলাদা প্রধানমন্ত্রী থাকবেন।

দক্ষিণ কাশ্মীরের বান্দিপোরের এক নির্বাচনী শোভাযাত্রায় গিয়ে আবদুল্লাহ বলেন, যারা অনুচ্ছেদ ৩৫এ বাতিলের হুমকি দিচ্ছেন, তাদের জানা উচিত- জম্মু ও কাশ্মীর তাদের প্রধানমন্ত্রীর পদ ও সদর-ই-রিয়াসাত ফিরে পাবে।

তিনি বলেন, জম্মু ও কাশ্মীরের সংযুক্তির জন্য ১৯৪৭ সালে মহারাজা হরি সিং যে শর্তারোপ করেছিলেন তা পুনঃপ্রতিষ্ঠার জন্য আমার দল সবসময় প্রস্তুত আছে এবং কোনো দ্বিধা ছাড়াই আমরা এটি করে যাব।

ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩৫এ-তে জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেয়া হয়েছে। কিন্তু বিজেপি সেই মর্যাদা বাতিল করতে চাচ্ছে।

পূর্ববর্তি সংবাদসদরঘাট থেকে ৮ লাখ ইয়াবা উদ্ধার!
পরবর্তি সংবাদমোকাব্বিরের শপথগ্রহণে ফখরুলের ক্ষুব্ধ প্রতিক্রিয়া