আলজেরিয়ার স্বৈরশাসক বুতেফ্লিকার পদত্যাগ

ইসলাম টাইমস ডেস্ক : ব্যাপক গণবিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন আলজেরিয়ার স্বৈরশাসক প্রেসিডেন্ট আবদুল আজিজ বুতেফ্লিকা। গতকাল মঙ্গলবার জাতীয় গণমাধ্যমে তাঁর পদত্যাগপত্র জমা দেওয়ার কথা ঘোষণা করা হয়।

২০ বছর ধরে ক্ষমতায় থাকা আবদুল আজিজ পঞ্চমবারের মতো নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত জানান।

গণমাধ্যমে প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফ্লিকার পদত্যাগের ঘোষণা শোনার পর আনন্দ–উল্লাসে মেতে ওঠে আলজেরিয়ার মানুষ। রাজধানী আলজিয়ার্সের রাস্তাগুলোতে ক্রমাগত গাড়ির হর্ন শোনা যায়। জাতীয় পতাকা নেড়ে, গান গেয়ে আনন্দ প্রকাশ করে জনতা।

জাতীয় সংবাদ সংস্থা এপিএসের এক বিবৃতিতে পদত্যাগের ঘোষণা আসে। সেখানে লেখা ছিল, প্রেসিডেন্ট বুতেফ্লিকা সাংবিধানিক পরিষদের কাছে আনুষ্ঠানিকভাবে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিসেবে তাঁর মেয়াদ শেষ করার বিষয়টি জানান। সংবিধান অনুযায়ী, নির্বাচনের আগ পর্যন্ত সিনেটের স্পিকার দেশটির অন্তর্বর্তীকালীন প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

১৮ এপ্রিল অনুষ্ঠেয় নির্বাচন স্থগিত করা হয়েছে এবং ক্ষমতাসীন ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (এফএলএন) জাতীয় সম্মেলনের আয়োজন করে সংশোধন আনার প্রতিশ্রুতি দিয়েছেন। আবদুল আজিজ ১৯৯৯ সালে ক্ষমতায় আসার পর ইসলামি বিদ্রোহীদের বিরুদ্ধে এক গৃহযুদ্ধে প্রায় দেড় লাখ মানুষ নিহত হয়। এর মাধ্যমে দেশটিতে ক্ষমতা পোক্ত হয় তাঁর।

পূর্ববর্তি সংবাদশিল্পায়নের নামে ফসলি জমি নষ্ট হতে দেবে না সরকার : প্রধানমন্ত্রী
পরবর্তি সংবাদবিএনপি নেতা কাজী আসাদের ইন্তেকাল