ভারতীয় মিডিয়ার খবর: আইএস বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে হামলা করতে পারে!

ইসলাম টাইমস ডেস্ক: সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেট (আইএস) বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে হামলা চালানোর পরিকল্পনা করছে বলে ভারতীয় মিডিয়া খবর প্রচার করেছে। ভারতের প্রভাবশালী গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এমন আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এ খবরটি আজ শনিবার প্রচার হয়েছে বাংলাদেশের প্রায় সবকটি অনলাইন গণমাধ্যম ও প্রিন্ট মিডিয়ার অনলাইন সংস্করণে।

আইএসপন্থী একটি টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত বাংলায় লেখা একটি পোস্টারের সূত্রে এই হামলা পরিকল্পনা সম্পর্কে ধারণা পাওয়ার কথা জানিয়েছে তারা। টাইমস অব ইন্ডিয়া বলছে, পোস্টারে বাংলায় লেখা হয়েছে ’শিগগিরই আসছি’।

শ্রীলঙ্কার একাধিক গীর্জা ও হোটেলে ভয়াবহ হামলার কয়েকদিনের মাথায় এই কথিত হুমকির খবর সামনে এলো। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় গোয়েন্দারা আইএসপন্থী একটি টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত ওই পোস্টারটি খতিয়ে দেখছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, পোস্টারে ‘শিগগির আসছি ইনশাল্লাহ’ লেখার পাশাপাশি ‘আল মুসারাত’ নামে একটি গ্রুপের লোগো সংযুক্ত রয়েছে। সেখান থেকেই তারা ধারণা করছে, এটি পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে হামলার ইঙ্গিত। প্রতিবেদনে ওই পোস্টারের কোনও ছবি যুক্ত করা হয়নি। গোয়েন্দা সূত্র বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে বলে দাবি তাদের। বিশ্লেষক ও গোয়েন্দারা হুমকি ও ধারণার বিভিন্ন খুটিনাটি যোগসূত্রও পরখ করে দেখছে।

২১ এপ্রিল সকালে শ্রীলঙ্কায় ইস্টার সানডের অনুষ্ঠানে ৩টি গির্জা ও ৩টি পাঁচ তারকা হোটেলে সিরিজ বোমা হামলার ঘটনায় নিহত হয় ২৫৩ জন। এ ঘটনায় আহত হন ৫শ’রও বেশি। হামলার পর ইসলামিক স্টেট (আইএস)- এর নামে একটি ভিডিও প্রকাশ করে তার দায় স্বীকার করার খবর প্রকাশ হয়। ওই ভিডিওতে সাত জনসহ জাহরান হাশিমকে আইসের প্রতি আনুগত্য প্রকাশ করতে দেখা যায়। তবে ভিডিওতে একমাত্র জাহরান হাশিম ছাড়া অন্যদের মুখ ঢাকা ছিল। তাদেরকে সেদিনের আত্মঘাতী হামলাকারী বলে মনে করা হচ্ছে।

এই ঘটনার কয়েকদিনের মাথায় বাংলাদেশে হামলা-পরিকল্পনার খবর সামনে আনলো ভারতীয় গণমাধ্যম ও গোয়েন্দারা।

প্রায় ৩ বছর আগে রাজধানীর গুলশানের হলি আর্টিজানে হামলার পর তার দায় স্বীকার করে বার্তা প্রকাশ করেছিল আইএস। যদিও বাংলাদেশের পক্ষ থেকে তা নাকচ করে দেওয়া হয়। ২০১৬ সালের ১ জুলাই সংঘটিত ওই হামলায় ২০ জন দেশি-বিদেশি নাগরিক নিহত হয়।

পূর্ববর্তি সংবাদমালয়েশিয়ায় একজন আলেম যেভাবে প্রাদেশিক প্রধানমন্ত্রী ও শিক্ষকের ভূমিকায়
পরবর্তি সংবাদমেয়াদোত্তীর্ণদের ফিরিয়ে না নেয়ায় পাকিস্তানের ভিসা বন্ধ করে দিল যুক্তরাষ্ট্র