কাশ্মীরে ১৩ হাজার শিশু-কিশোর নিখোঁজ

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরে ১৩ হাজার নাবালক (শিশু-কিশোর) নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রগতিশীল মহিলা সংগঠনের সদস্যরা। খবর এই সময় ও আনন্দবাজার পত্রিকা।

দেশটির প্রগতিশীল মহিলা সংগঠনের সদস্য সমাজকর্মী ও বামপন্থী আন্দোলনের নেত্রী অ্যানি রাজা এবং যোজনা কমিশনের সাবেক সদস্য ও সাবেক আমলা সঈদা হামিদ এ দাবি করেছেন।

তাদের দাবি, কেন্দ্রীয় সরকারের দাবির পরিপ্রেক্ষিতে আমরা বলতে পারি, ৩৭০ ধারা বিলোপের এই সিদ্ধান্ত কাশ্মীরের অধিবাসীদের একজোট করেছে, যাবতীয় ছোটখাটো বিভেদকে দূরে সরিয়ে দিয়েছে। সরকার তাদের কফিনে শেষ পেরেকটি পুঁতে দিয়েছে।

এক সংবাদ সম্মেলনে অ্যানি রাজা অভিযোগ করে বলে, ‘যে গ্রামগুলোয় আমরা গিয়েছিলাম, সেখানকার অধিকাংশ বাড়িতে ছোট ছোট ছেলে নিখোঁজ। এদের ধরে নিয়ে গিয়েছে সেনাবাহিনী ও আধা সেনা সদস্যরা। তাদের অভিভাবকরা খোঁজ নিতে গেলে তাদের বলা হচ্ছে, তিন রাজ্যের জেলে গিয়ে খোঁজ নিতে। সেখানে গেলে দেখা যাচ্ছে, জেলের বাইরের দেওয়ালে একটি তালিকা আটকানো রয়েছে, যেখানে নাম রয়েছে কাশ্মীরি অধিবাসীদের। এভাবে অগণিত কাশ্মীরি ছোট ছোট ছেলে জেলের মধ্যে রয়েছে।’

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি সম্পর্কে সঈদা হামিদ বলেন, ‘কাশ্মীরের পরিস্থিতি বোঝাতে গেলে বলতে হয়, এই উপত্যকার পরিস্থিতি এখন বড় বেশি শান্ত, বড় বেশি অবসাদগ্রস্ত। সমাজের বিভিন্ন স্তরের জনগণের সঙ্গে কথা বলার পরে আমরা প্রাথমিকভাবে যে হিসাবে পেয়েছি তাতে দেখা যাচ্ছে, ৩৭০ ধারা বিলোপের পর উপত্যকা থেকে নিখোঁজ হয়েছে প্রায় তেরো হাজার নাবালক।’

পূর্ববর্তি সংবাদইসলাম টাইমসের বছরপূর্তি ও ইসলামি গণমাধ্যম
পরবর্তি সংবাদভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের দেখতে আজাদ কাশ্মীর গেলেন ইমরান খান