ফেসবুক হলো নতুন সিগারেট : মার্ক বেনিওফ

ইসলাম টাইমস ডেস্ক : ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের কথার প্রেক্ষিতে আরও একবার ফেসবুকের কঠোর সমালোচনা করলেন ক্লাউড কম্পিউটিং সেবাদাতা প্রতিষ্ঠান সেলসফোর্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক বেনিওফ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে ‘নতুন সিগারেট’ বলে সমালোচনা করেছেন তিনি। ফেসবুক বন্ধ করে দেওয়ার পক্ষে যুক্তি দেখিয়ে বেনিওফ বলেন, ফেসবুক সিগারেটের মতোই শিশুদের আসক্ত করে তুলছে।

এর আগেও গত বছরের নভেম্বরে তিনি ফেসবুকের সমালোচনা করেছিলেন। ওই সময়েও তিনি ফেসবুককে সিগারেটের সঙ্গে তুলনা করেন। ওই সময় তিনি বলেছিলেন, ‘ফেসবুক হলো নতুন সিগারেট। আপনারা জানেন, এটা আসক্তি সৃষ্টি করে। এটা আপনার জন্য ভালো নয়। আপনাকে অনেক মানুষ এটা ব্যবহার করার জন্য টেনে আনবে। কী ঘটবে, আপনি বুঝতেই পারবেন না। তাই সরকারের এ বিষয়ে পদক্ষেপ নেওয়া উচিত। কী ঘটছে, সে বিষয়ে সরকারের পক্ষ থেকে নিয়ন্ত্রণ থাকা জরুরি।’

গত বুধবার এক টুইটে বেনিওফ আবার বলেছেন, ‘ফেসবুক এক ধরনের প্রকাশক হিসেবে কাজ করে। তাই ফেসবুক প্ল্যাটফর্মে ছড়ানো অপপ্রচারের জন্য ফেসবুককেই দায় নিতে হবে। ফেসবুক সিগারেটের মতো যা আসক্তি সৃষ্টিকারী, আমাদের জন্য ক্ষতিকর এবং শিশুরা এর প্রতি ঝুঁকে পড়ছে।’

সম্প্রতি ফেসবুকের প্রধান নির্বাহী ‘মত প্রকাশের স্বাধীনতা’ বিষয়ে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরে একটি বক্তব্য রাখার ঘোষণা দেন। বেনিওফ এর প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ফেসবুক ঘিরে তৈরি হওয়া পরিস্থিতির জন্য ফেসবুককেই দায়ী করা উচিত।

পরে বার্তা সংস্থা সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বেনিওফ ফেসবুক ভেঙে দিতে চাপ প্রয়োগ করার পক্ষেও কথা বলেন।

জাকারবার্গ বলেছেন, ‘ফেসবুকের মতো প্ল্যাটফর্মের কারণে স্বাধীনভাবে মতপ্রকাশের ক্ষেত্রে বড় হুমকি মোকাবিলা করার সুযোগ পাচ্ছে মানুষ।