রোমে প্রদর্শিত হচ্ছে আরবি বর্ণমালার ক্যালিগ্রাফি, উদ্যোগ তুরস্কের

তারিক মুজিব ।।

ইতালির রাজধানী রোমে প্রদর্শিত হচ্ছে আরবি বর্ণমালার ক্যালিগ্রাফি। ঐতিহাসিক নগরী রোমে ১৩ ডিসেম্বর থেকে শুরু হওয়া আরবি বর্ণমালা ক্যালিগ্রাফি প্রদর্শনীর আয়োজন করেছে তুরস্কের সংস্কৃতি বিষয়ক একটি বেসরকারি সংস্থা।

ক্যালিগ্রাফি প্রদর্শনীর আয়োজক ‘আর বারাকাহ তুরকিয়া’ নামের তুরস্কের সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, ধারাবাহিক উদ্যোগের অংশ হিসেবে এবার ঐতিহ্যের নগরী রোমে আয়োজন করা হয়েছে আরবি বর্ণমালার ক্যালিগ্রাফি। পর্যায়ক্রমে পৃথিবীর বিভিন্ন দেশেই এ জাতীয় অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানানো হয়েছে তুর্কি এ বেসরকারি সংস্থাটির পক্ষ থেকে।

ইতোমধ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কিউবা, আলমেনিয়া ও নেদারল্যান্ডে আরবি ক্যালিগ্রাফি প্রদর্শনির আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট হাসান আলতুনাদাগ।

হাসান আলতুনাদাগ বলেন, ইতালির রাজধানী রোমে এবারের আরবি বর্ণমালার ক্যালিগ্রাফি প্রদর্শনীটা নানা কারণে গুরুত্বপূর্ণ। ক্যাথলিক খ্রিস্টানদের পবিত্রভূমি বলে খ্যাত রোমে আমাদের এবারের আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে ২৫ ডিসেম্বরকে সামনে রেখে। দিনটিকে খ্রিস্ট ধর্মাবলম্বীরা ব্যাপক গুরুত্বের সাথে পালন করে। সে কারণে আজকে ক্রিসমাসে আমাদের প্রদর্শনীতে ব্যাপক লোক সমাগম হয়েছে।

প্রাচীন ও আধুনিক নানা ধরনের বর্ণরীতিতে ছোট-বড় অনেক ফলক তৈরি করে একটি মিউজিয়ামের দেয়ালে সাঁটিয়ে দেওয়া হয়েছে। ফলকগুলোতে শোভা পাচ্ছে কুরআনের আয়াত, ছোট ছোট হাদিস বা হাদিসের অংশবিশেষ। প্রাচীন আরবি কবিতা ও নানা উপদেশাবলী।

খ্রিস্টানরাজ্যে ভিন্নধর্মী এ আয়োজনকে উপভোগ করছেন দর্শনার্থীরা।

এদিকে তুরস্কের অধিবাসীদের মাঝে দিনদিন বাড়ছে আরবি ভাষা শিক্ষার প্রবণতা। রাষ্ট্রীয়ভাবেও এ ব্যাপারে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। শিক্ষার্থীদের মাঝে আরবি ভাষা শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি করার জন্য পাঠ্যক্রমের বিভিন্ন পর্যায়ে পরীক্ষামূলক অন্তর্ভূক্ত করা হচ্ছে একাধিক আরবি গ্রন্থ। চলতি বছরেই দেশটিতে ৩ টি বৃহৎ আরবি গ্রন্থ প্রদর্শনীর আয়োজন করা হয়।

ডেইলি সাবাহ অবলম্বনে

পূর্ববর্তি সংবাদআগামীকাল হালকা বৃষ্টি হলেও বাড়তে পারে তাপমাত্রা
পরবর্তি সংবাদকাশ্মীর থেকে ৭ হাজার সেনাকে দ্রুত সরিয়ে নিচ্ছে ভারত