স্মার্টফোন থেকে ছবি ও তথ্য গায়েবকারী কিছু অ্যাপের তালিকা

ইসলাম টাইমস ডেস্ক: ডিজিটাল ডিভাইসে ভাইরাস সংক্রমণের ব্যাপরটি সবারই জানা। গত বছর গুগল তাদের প্লেস্টোর থেকে এক হাজারের বেশি অ্যাপ সরিয়েছে। এসব অ্যাপের মধ্যে কিছু ছিল অ্যাডওয়্যার, কিছু ম্যালওয়্যার এবং কিছু অ্যাপের বিরুদ্ধে ব্যবহারকারীর অজান্তেই তার অবস্থান শনাক্ত ও কথোপকথন রেকর্ড করার অভিযোগ ওঠে।

গ্যাজেটস নাউ নামে একটি প্রতিষ্ঠান স্মার্টফোনের জন্য বিপজ্জনক কিছু অ্যাপের তালিকা প্রকাশ করেছে, যেগুলো গোপনে ফোন থেকে গুরুত্বপূর্ণ ছবি ও তথ্য গায়েব করে ফেলে।

অ্যাপগুলো হলো, সেলফি ক্যামেরা প্রো, প্রো ক্যামেরা বিউটি, প্রিজমা ফটো ইফেক্ট, ফটো এডিটর, ফটো আর্ট ইফেক্ট, হরাইজন বিউটি ক্যামেরা, কার্টুন ফটো ফিল্টার, কার্টুন ইফেক্ট, কার্টুন আর্ট ফটোস, কার্টুন আর্ট ফটো, কার্টুন আর্ট ফটো ফিল্টার, অসাম কার্টুন আর্ট, আর্ট ফ্লিপ ফটো এডিটিং, আর্ট ফিল্টার, আর্ট ফিল্টার ফটো, আর্ট ফিল্টার ফটো ইফেক্টস, আর্ট ফিল্টার ফটো এডিটর, আর্ট ইফেক্টস ফর ফটো, আর্ট এডিটর, ওয়ালপেপার্স এইচডি, সুপার ক্যামেরা, পিক্সার, ম্যাজিক আর্ট ফিল্টার ফটো এডিটর, ফিল আর্ট ফটো এডিটর, ইমোজি ক্যামেরা, বিউটি ক্যামেরা, আর্টিস্টিক ইফেক্ট ফিল্টার, আর্ট ইফেক্ট, আর্ট ইফেক্ট অ্যাপ।

বিশেষজ্ঞরা বলেন, স্মার্টফোন থেকে এসব বিপজ্জনক অ্যাপ এখনো আনইনস্টল না করলে তা বিপদ ডেকে আনতে পারে। আপনার স্মার্টফোনে এসব বিপজ্জনক অ্যাপগুলো আছে কি না, দেখে নিন। এরপর তা দ্রুত সরিয়ে ফেলুন।