নারায়ণগঞ্জে হাজী সাইজউদ্দীন মাদরাসায় জাতীয় হিফযুল হাদীস প্রতিযোগিতা অনুষ্ঠিত

ইসলাম টাইমস ডেস্ক : নারায়ণগঞ্জের হাজী সাইজউদ্দীন মাদরাসার উদ্যোগে অনুষ্ঠিত হল জাতীয় হিফযুল হাদীস প্রতিযোগিতা ১৪৪১ হি./২0২0 ঈ.। গত শুক্রবার ২৪ জানুয়ারী দেশের বিভিন্ন মাদরাসা ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় দুই হাজার প্রতিযোগী এতে অংশ গ্রহণ করেছে।

জানা যায়, দারুল উলূম মাদানীনগর, জামিয়া রাহমানিয়া আরাবিয়া সাতমসজিদ, জামিয়াতুল আবরার রাহমানিয়া, জামিয়াতুল উলূমিল ইসলামিয়া, বাইতুল উলূম ঢালকানগর, জামিয়া ইসলামিয়া ওবাইদিয়া নানুপুর মাদ্রাসা এবং যাত্রাবাড়ী, ফরিদাবাদ, মেখল ও হাটহাজারী মাদ্রাসাসহ দেশের অনেক মাদ্রাসার ছাত্র এতে অংশগ্রহণ করে। সিলেট, বিবাড়িয়া, কুষ্টিয়া, ময়মনসিংসহ দেশের বিভিন্ন প্রান্তের প্রায় শতাধিক মাদরাসার ছাত্র এতে অংশগ্রহণ করে। প্রতিযোগীগণ সহীহ বুখারীর নির্বাচিত ১৫০টি হাদীস মুখস্থ করেন।

শুক্রবার সকাল সাড়ে সাতটা থেকে জুম’আ পর্যন্ত মাদরাসা প্রাঙ্গণে প্রতিযোগিতার প্রথম রাউন্ড অনুষ্ঠিত হয় এবং জুমার পর থেকে আসর পর্যন্ত প্রথম রাউন্ডের নির্বাচিত প্রতিযোগীদের নিয়ে ২য় রাউন্ড অনুষ্ঠিত হয়। এতে দেশের উল্লেখযোগ্য বিভিন্ন মাদরাসার ত্রিশজন বিচারক বিচারকার্য আঞ্জাম দেন।

এরপর আসরের পর থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রতিযোগিতার ৩য় রাউন্ড অনুষ্ঠিত হয়। এভাবে দিনব্যাপী হাজারো তালিবে ইলমের قال رسول الله এর ধ্বনিতে মুখরিত থাকার মধ্য দিয়ে প্রতিযোগিতা সমাপ্ত হয়।

প্রতিযোগিতায় প্রধান বিচারক হিসেবে ছিলেন মারকাযুদ্ দাওয়াহ আলইসলামিয়া ঢাকা এর শিক্ষক মাওলানা সাঈদ আহমদ। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারীকে ১০,০০০ টাকা সমমূল্যের কিতাব, দ্বিতীয় স্থান অধিকারীকে ৬০০০ টাকা সমমূল্যের কিতাব, এবং তৃতীয় স্থান অধিকারীকে ৪০০০ হাজার টাকা সমমূল্যের কিতাব পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ নসীহত ও দোয়া করেন জামিয়া ইবরাহীমিয়া সাইনবোর্ড মাদরাসার মুহতামিম ও শায়খুল হাদীস মুফতি শফিকুল ইসলাম।

পূর্ববর্তি সংবাদচালুর পরদিনই কাশ্মীরে বন্ধ করে দেওয়া হলো ইন্টারনেট পরিষেবা
পরবর্তি সংবাদতুরস্কে ভূমিকম্প কবলিতদের সাহায্যে যাওয়া যাত্রীদের বাস ভাড়ায় ব্যাপক ছাড় দিল মালিকরা