করোনা ভাইরাস : চীনে শনিবার মারা গেছে আরও ১৪২ জন

ইসলাম টাইমস ডেস্ক : রবিবার সকালে চীনের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, শনিবার এই ভাইরাসে মারা গেছে আরও ১৪২ জন। এছাড়া এদিন নতুন করে আক্রান্ত হয়েছে আরও ২০০৯ জন। চীনের বাইরে প্রাণঘাতী এই ভাইরাসে ২৪টি দেশে পাঁচশোরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। হংকং, ফিলিপাইন ও জাপানে একজন করে মারা গেছে মোট তিন জন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়তে শুরু করে করোনা ভাইরাস। এতে আক্রান্ত হয়ে প্রতিদিনই বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। ভাইরাসটির ছড়িয়ে পড়া ঠেকাতে এবারে চীনা নববর্ষের ছুটি বাড়ানো হয়।ভাইরাস মোকাবিলার প্রস্তুতি জোরালো করতে বিভিন্ন দেশের সরকারকে আহ্বান জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আডানম গ্রেব্রিয়াসিস। চীনের স্বাস্থ্যকর্মীদের মধ্যে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেন তিনি। ভাইরাস ঠেকাতে চীনের নেওয়া পদক্ষেপে সন্তোষ প্রকাশ করলেও আন্তর্জাতিক সম্প্রদায়ের সাড়া দেওয়ার ক্ষেত্রে শিথিলতার সমালোচনা করেন ডব্লিউএইচও মহাপরিচালক।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব তদন্তে এই সপ্তাহে চীনে কাজ শুরু করতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বাধীন একটি দল। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের নিয়ে গঠিত দলটি ভাইরাসটির ছড়িয়ে পড়া এবং এর তীব্রতা তদন্ত করবে। এছাড়া এক হাজার সাতশোরও বেশি চিকিৎসাকর্মী কিভাবে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তাও খতিয়ে দেখবে দলটি। দলটিতে ১২ জন আন্তর্জাতিক সদস্যের পাশাপাশি থাকবেন ১২ জন চীনা বিশেষজ্ঞও।

পূর্ববর্তি সংবাদজোহরের পর বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হল শেখ গোলাম আসগরের জানাজা
পরবর্তি সংবাদচট্টগ্রামে মেয়র পদে নাছির বাদ, মনোনয়ন পেলেন রেজাউল করিম