সিপিডির করোনাকালীন গবেষণা: লকডাউনে বেড়েছে নারী নির্যাতন ও গর্ভধারণ

ইসলাম টাইমস ডেস্ক: করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার ঘোষিত লকডাউনে দেশের বিভিন্ন জেলায় নারী নির্যাতন ও গর্ভধারণ বেড়েছে বলে দাবি করেছেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

শনিবার (১৮ এপ্রিল) প্ল্যাটফর্ম ফেসবুক পেইজে ‌‌‌‘কভিড-১৯ নিয়ন্ত্রণে বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানসমূহের তৎপরতার কার্যকারিতা বাড়াতে সরকারের প্রতি সুপারিশ’ শীর্ষক এই ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এই দাবি করেন।

ড. দেবপ্রিয় বলেন, চলমান মহামারিতে আমরা বিভিন্ন জেলা থেকে খবর পাচ্ছি নারী নির্যাতন বেড়েছে। এটা রোধ করতে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসনকে উদ্যোগ নিতে হবে। মহামারির ফলে স্কুল থেকে অনেকে ঝরেপড়বে। আমরা দেখছি গর্ভধারণ বাড়ছে এক্ষেক্রে স্থানীয় প্রশাসনকে এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, মহামারির ফলে দারিদ্র্য জনগোষ্ঠী সব থেকে বিপাকে। এদের মধ্যে খাদ্য ঘাটতি দেখা দিচ্ছে। ফলে পুষ্টিহীনতা বাড়ছে। সামনে আরো বাড়তে পারে সরকারকে উদ্যোগ নিতে হবে।

লকডাউনে যুবসমাজের প্রসঙ্গে সিপিডি সম্মানীয় ফেলো বলেন, লকডাউনের ফলে যুব সমাজ দুইটি সমস্যায় পড়তে পারে। এর একটি মাদকসেবা অপরটি জঙ্গীমতবাদে বিশ্বাস। তাই প্রশাসনকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

দারিদ্র্য জনগোষ্ঠী প্রসঙ্গে তিনি বলেন, সরকারের উচিত এসডিজি বাস্তবায়ন ট্রাস্ট ফাণ্ড গঠন করা। এই ট্রাস্ট ফান্ডের মাধ্যমে পিছিয়েপড়া মানুষকে সহায়তা করা।

পূর্ববর্তি সংবাদযথেষ্ট সময় পেলেও সরকার করোনা নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা নেয়নি: রিজভী
পরবর্তি সংবাদভারতে লকডাউনের মধ্যেই সাবেক প্রধানমন্ত্রীর নাতির বিয়ে!