করোনা পরীক্ষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা র‌্যাপিড কিট সমর্থন করে না : ওষুধ প্রশাসন ডিজি

ইসলাম টাইমস ডেস্ক: করোনা শনাক্ত করনের উদ্ভাবিত কিট পরীক্ষা নিয়ে গণস্বাস্থ্যের অভিযোগ প্রত্যাখ্যান করে ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন পর্যন্ত করোনা পরীক্ষায় র‌্যাপিড কিট প্রয়োগ সমর্থন করেনি। তাই বাংলাদেশেও এখনও এ ধরণের কিট নিয়ে পরীক্ষা করা হচ্ছে না।

সোমবার (২৭ এপ্রিল) দুপুর ১টায় করোনা পরীক্ষার কিট নিয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা জানান ওষুধ প্রশাসনের ডিজি।

তিনি জানান, ওনারা (গণস্বাস্থ্য কেন্দ্র) যেটা বলছেন সেটা সঠিক নয়। ওনারা যখন যেভাবে চেয়েছেন আমরা সহযোগিতা করেছি। আমাদের দেওয়া ওনাদের চিঠিতেই তার প্রমাণ রয়েছে।

ডিজি মাহবুবুর রহমান জানান, ওনারা একটা টেস্ট ডেভেলপ (উদ্ভাবন) করেছেন। আমরা সহযোগিতা করার জন্য প্রস্তুত ছিলাম। আমরা সেটা করেছি। ওনারা বলছেন ওনাদের কাজ শতভাগ সফল। যাই হোক সেটি আমাদের ট্রায়াল করতে হবে। বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) থেকে রিপোর্টের প্রেক্ষিতে আমরা পদক্ষেপ নিব। কিন্তু তারা বিষয়টিকে অসত্যভাবে উপস্থাপন করে ওষুধ প্রশাসনকে হেয় করছেন।

ডিজি বলেন, ওষুধ প্রশাসন থেকে বলা হয়েছে কনট্যাক্ট আফটার রিসার্চ অর্গানাইজেশন (সিআরও) করিয়ে আনতে। এটা পৃথিবীর সব দেশে হয়, আমাদের এখানেও এটাই নিয়ম। এখানে তিনি (ডা. জাফরুল্লাহ) ব্যবসায়ী স্বার্থ কোথায় পেলেন?

এর আগে গতকাল সংবাদ সম্মেলনে গণস্বাস্থ্যের উদ্ভাবিত করোনাভাইরাস সংক্রান্তকরণ কিট পরীক্ষার জন্য ওষুধ প্রশাসন নেয়নি বলে অভিযোগ করেছেন সংস্থাটির প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

পূর্ববর্তি সংবাদচতুর্থ তারাবি: আল্লাহর অবাধ্যতা আজাব ও অভিশাপ ডেকে আনে
পরবর্তি সংবাদনতুন ৭ জনসহ করোনায় মোট ১৫২ জনের মৃত্যু, ২৪ ঘন্টায় আক্রান্ত ৪৯৭ জন