ধান ক্রয়ে কোনও প্রকার রাজনৈতিক প্রভাব বিস্তারের সুযোগ থাকবে না: কৃষিমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: সরকার ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের যে তালিকা করেছে সেটার ভিত্তিতে লটারির মাধ্যমে সরকারিভাবে ধান ক্রয় করা হবে বলে জানিয়েছেন, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। সরকারের কাছে ধান বিক্রয়ের ক্ষেত্রে মধ্যস্বত্বভোগী দালাল কিংবা সামজিক ও রাজনৈতিক প্রভাব বিস্তারের কোনও সুযোগ থাকবে না। কৃষকের কাছ থেকে ধান ক্রয়ে কোনও প্রকার অনিয়ম বরদাশত করা হবে না বলেও জানান তিনি।

আজ বুধবার দুপুরে সুনামগঞ্জ সদর উপজেলার লালপুর গ্রামে সরকারিভাবে কৃষকের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে বোরো ধান ক্রয় করার সময় এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ২২টি জেলায় কম্পিউটারের মাধ্যমে তালিকা করা হয়েছে।  সেই তালিকা থেকে কম্পিউটারাইজড পদ্ধতিতে বিক্রেতা নির্বাচিত হবেন। আমি আপনাদের প্রতিশ্রুতি দিতে চাই, সত্যিকারের কৃষকরাই এবার খাদ্য মন্ত্রণালয়ে ধান সরবরাহ করতে পারবে।

এ সময় সুনামগঞ্জ সদর আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, হাওর অঞ্চলে এই মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষক যেন ধানের ন্যায্য মূল্য পায় সেই ব্যবস্থা গ্রহণের পাশাপাশি জেলা থেকে ৫০ হাজার টন ধান কেনা হয়।

জবাবে কৃষিমন্ত্রী বলেন, কোনও কোনও জেলায় যেখানে তিনটি ফসল হয় সেখানে হাওরাঞ্চলের মানুষ বছরে একটি ফলস আবাদ করেন। সেটার উপর ভিত্তি করে তাদের সারা বছর চলতে হয়। আগামি বৃহস্পতিবার ধান ক্রয় কমিটির সভা রয়েছে। আমি হাওরবাসীর যুক্তিসংগত দাবিটি সভায় উত্থাপন করব, যাতে হাওর এলাকা থেকে আরও বেশি ধান ক্রয় করা হয়। আমার দৃষ্টিতে এটা বাস্তবায়ন করা সম্ভব।

পূর্ববর্তি সংবাদটেলিভিশনে সম্প্রচারিত তারাবির অনুসরণ বিশুদ্ধ নয়: ইফা
পরবর্তি সংবাদস্বাস্থ্য ব্যবস্থা ঠিক রেখে লকডাউন শিথিল চান স্বাস্থ্যমন্ত্রী