মানুষের জীবন সুরক্ষার বিষয়ে বাজেটে তেমন গুরুত্ব দেয়া হয়নি: আ স ম আবদুর রব

ইসলাম টাইমস ডেস্ক: মহামারী করোনার এই দুর্যোগময় প্রেক্ষাপটে জাতীয় বাজেট উত্থাপিত হলেও মানুষের জীবন সুরক্ষার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পায়নি মন্তব্য করে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, ভঙ্গুর স্বাস্থ্যব্যবস্থা বহাল রেখে ২০২০-২১ অর্থবছরের বাজেটে মৃত্যুকে প্রণোদনা দেয়া হয়েছে।

আজ শনিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাজেট প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

আ স ম আবদুর রব বলেন, করোনা জনস্বাস্থ্যের যে ঝুঁকি তৈরি করেছে সে বিবেচনায় ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজানোর কোন পরিকল্পনা না করে প্রমানিত অদক্ষ ও দুর্নীতিগ্রস্ত স্বাস্থ্যব্যবস্থার আমলাতন্ত্রের কাছেই থোক বরাদ্দ দেয়া হয়েছে। এটা জনজীবনকে মৃত্যুর দিকে ঠেলে দেয়ার প্রণোদনারই নামান্তর।

তিনি বলেন, বিশাল বাজেটের বিশাল বরাদ্দ দেখে মনে হচ্ছে করোনা ভাইরাস বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে, করোনা যেন এখন অতীতের বিষয়। বাজেটে সম্পদ আহরণ এবং সম্পদ ব্যয়ের যে চিত্র প্রকাশিত হয়েছে তাতে মনে হয় করোনায় বিশ্ব অর্থনীতি বিপর্যস্ত হলেও বাংলাদেশের অর্থনীতিতে তার কোন ছোঁয়া লাগেনি।

কিন্তু বাস্তবতা একেবারেই ভিন্ন। বাজেটে জীবন ও জীবিকা সুরক্ষার চেয়ে সরকারের আত্মম্ভরিতার প্রতিফলন ঘটেছে বেশী। বলাবাহুল্য, এবারের এই বিশাল বাজেট ঘোষণার মাধ্যমে উন্নয়ন চমকের আড়ালে সরকার তার বৈধতার সংকট কাটানোর নিছক প্রয়াস নিচ্ছে মাত্র। করোনা মন্দার কারণে সারাবিশ্ব জর্জরিত। তারপরও উচ্চমাত্রার প্রবৃদ্ধি আর উচ্চাভিলাষী বাজেট নিয়ে সরকারের দৌড়ঝাঁপের প্রয়াস ব্যর্থতায় পর্যবেশিত হবে অসংখ্য মানুষের মৃত্যু ও সীমাহীন দুঃখ-দুর্দশায়।

পূর্ববর্তি সংবাদরাজশাহীতে সড়ক দুর্ঘটনায় ২ বিজিবি সদস্য নিহত
পরবর্তি সংবাদসমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত, সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা