আর্মেনিয়ার সঙ্গে সংঘাতের মধ্যেই বরখাস্ত হলেন আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ দেশের দীর্ঘদিনের পররাষ্ট্রমন্ত্রী ইলমার মামেদইয়ারভকে বরখাস্ত করেছেন। গত ১২ জুলাই থেকে প্রতিবেশী আর্মেনিয়ার সঙ্গে সীমান্তে আজারবাইজানের সামরিক বাহিনীর সংঘর্ষ হচ্ছে এবং এতে বেশ কয়েকজন সেনা নিহত হয়েছে বলে খবর বেরিয়েছে। এরমধ্যেই প্রেসিডেন্ট আলিয়েভ দেশের শীর্ষ কূটনীতিককে বরখাস্ত করলেন।

আর্মেনিয়ার সঙ্গে প্রেসিডেন্ট আলিয়েভ আলোচনা শুরু করার পর তার সমালোচনা করে মামেদ ইয়ারভ বলেছিলেন, “এ আলোচনা হচ্ছে অর্থহীন”। এই সমালোচনার পর প্রেসিডেন্ট তাকে বরখাস্ত করেন। এরইমধ্যে আজারবাইজানের শিক্ষামন্ত্রী যেইহুন বাইরামভকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

মামেদ ইয়ারভকে বরখাস্ত করার আগে প্রেসিডেন্ট আলিয়েভ বলেন, “পররাষ্ট্রমন্ত্রী কি করছেন? ১২ জুলাই সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে আমরা সবাই কাজ করছি অথচ পররাষ্ট্রমন্ত্রীকে আমি খুঁজে পাচ্ছি না।”

প্রেসিডেন্ট ইলহাম আরো বলেন, “দুর্ভাগ্যজনকভাবে আমাদের সাম্প্রতিক কূটনৈতিক তৎপরতা সফল হয় নি। অনেক ক্ষেত্রেই অর্থহীন কাজ, অর্থহীন আলোচনা চালানো হয়েছে।”

সীমান্তে আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের যে সংঘর্ষ চলছে তাতে আজারবাইজানের অন্তত সাত সেনা এবং আর্মেনিয়ার চার সেনা নিহত হয়েছে। এছাড়া, আজারবাইজানের একজন বেসামরিক নাগরিক মারা গেছে।

কারাবাখ পার্বত্যাঞ্চল নিয়ে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দুই প্রতিবেশী মধ্যে ১৯৯০’র দিকে যুদ্ধ হয়েছিল। কারাবাখ অঞ্চল আজারবাইজানের অংশ হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত তবে জাতিগত আর্মেনীয়রা ১৯৮০ সালের দিক থেকে অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে।

পূর্ববর্তি সংবাদ৩১জুলাই পর্যন্ত জুন মাসের বিদ্যুৎ বিলও দেওয়া যাবে বিলম্ব মাশুল ছাড়া
পরবর্তি সংবাদরাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক এমাজউদ্দীন আহমদ মারা গেছেন