উহানে করোনায় আক্রান্তের ৮৭ শতাংশই অপ্রকাশিত, দাবি চীনা গবেষকদের

ইসলাম টাইমস ডেস্ক: চীনের উহানে চলতি বছরের জানুয়ারী থেকে মার্চ মাস পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের প্রায় ৮৭ শতাংশই শনাক্ত করা হয়নি। বৃহস্পতিবার ব্রিটিশ বৈজ্ঞানিক জার্নাল নেচারের প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানা গেছে।

একদল চীনা বিশেষজ্ঞের পরিচালিত পরীক্ষায় দেখা গেছে, গত বছর থেকে ৮ মার্চের আগ পর্যন্ত ৫৩ থেকে ৮৭ শতাংশ সংক্রমণের তথ্য রেকর্ডভুক্ত করা হয়নি। যার মধ্যে ছিল হালকা বা অপ্রকাশিত উপসর্গের রোগী। যার ফলে দেখা গেছে, আক্রান্তের হার শূণ্য দশমিক ২৮ শতাংশ। কিন্তু প্রকৃতপক্ষে, পিয়ার-পর্যালোচিত তথ্য অনুসারে প্রাথমিক প্রাদুর্ভাবের পর থেকে আক্রান্তের হার ছিল তিন দশমিক ৫৪ শতাংশ যা সার্স ও মার্সভুক্ত রোগের তুলনায় অনেক বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, এই অপ্রকাশিত কোভিড-১৯’র কেসগুলো আক্রান্ত হওয়ার ঝুঁকি আরো বাড়িয়ে তুলছে। সেই সময়ে চীন সরকার গবেষণাগারে পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া সত্ত্বেও সংক্রামিত তথ্যগুলো অপ্রকাশিত ছিল। যা নিশ্চিত আক্রান্ত সংখ্যার সাথে গণনা করা হয়নি। এই অপ্রকাশিত আক্রান্তের ঘটনাগুলো সংক্রমণের ঝুঁকি আরো বাড়িয়ে তুলেছে ও অন্যান্য দেশের ভাইরাস প্রতিরোধ কৌশলকে প্রভাবতি করছে।

সূত্রঃ ডেইলি সাবাহ

পূর্ববর্তি সংবাদসাহেদকে পালাতে সহায়তা, দুইজন গ্রেপ্তার
পরবর্তি সংবাদবিনা মূল্যের ফেইসবুক প্যাকেজ আর থাকছে না