করোনাকালে চিকিৎসায় অনিয়ম: যা বললেন দুই ইসলামী রাজনীতিক

নুরুদ্দীন তাসলিম।।

মহামারির সময় যখন স্বাস্থ্যবিধিসহ মানুষের চিকিৎসা নিশ্চিত করা প্রয়োজন এমন সময়ে করোনা পরীক্ষা নিয়ে জালিয়াতি ও অনিয়মের অভিযোগে গ্রেফতার হলেন জেকেজি হেলথ কেয়ার লিমিটেডের চেয়ারম্যান ডা. সাবরিনা চৌধুরী ও  রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদ করিম। এদিকে করোনার ভুয়া রিপোর্ট দেওয়ার অভিযোগে বৃহস্পতিবার ঈশ্বরদীর রূপপুর মেডিকেয়ার ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করে দিয়েছে ঔষধ প্রশাসন। মহামারির সময়ে চিকিৎসার নামে মানুষের সাথে প্রতারণা ও মানুষের জীবন নিয়ে বাণিজ্যের মতো গর্হিত কাজের চাঞ্চল্যকর যেসব তথ্য বেরিয়ে আসছে তাকে স্বাস্থ্যখাতে লাগামছাড়া দুর্নীতির খুবই ছোট উদাহরণ বলে উল্লেখ করছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

১৫ জুলাই (বুধবার) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এসব বলেন।

দুর্যোগের সময়ে মানুষের পাশে না দাঁড়িয়ে এমন ন্যক্কারজনক কাজ, বর্তমান পরিস্থিতির নানান দিক ও ইসলামের দৃষ্টিতে দুর্নীতি ও অপরাধ, এসব নিয়ে ইসলাম টাইমসের পক্ষ থেকে যোগাযোগ করা হয় দেশের দুই ইসলামী রাজনীতিকের সাথে। তাদের একজন খেলাফত মজলিসের মহাসচিব অধ্যাপক ড. আহমদ আবদুল কাদের। তিনি বলছেন, ইসলামে দুর্নীতি ও অপরাধের বিরুদ্ধে অবস্থান অত্যন্ত পরিস্কার। এ বিষয়ে ইসলামে নূন্যতম ছাড় দেওয়া হয়নি।

এ প্রসঙ্গে তিনি বলেন, রাসূল সাঃ-এর যুগে এক লোক মারা গেলেন। তার আমল ও বিভিন্ন অবস্থার উপর বিবেচনা করে লোকেরা তাকে শহীদ বললেন, কিন্তু রাসূল সাঃ তাকে জাহান্নামী বলে উল্লেখ করেন। পরবর্তীতে মৃত লোকটির বন্ধুরা খোঁজ নিয়ে জানতে পারলো মৃত লোকটির বাড়িতে বাইতুল মাল থেকে চুরি করা একটি জুব্বা ছিল। এঘটনা উল্লেখ করে অধ্যাপক ড. আহমদ আবদুল কাদের বলেন, ইসলাম দুর্নীতি ও জনগণের হকের ব্যাপারে আপোষহীন। এব্যাপারে ইসলামে কোন রকম ছাড় নেই।

এছাড়া অধ্যাপক ড. আহমদ আবদুল কাদের বলেন, শুধু ইসলাম নয় কোন ধর্ম এবং মানুষের স্বাভাবিক মানবতাবোধ ও কখনো দুর্নীতি ও এমন ন্যক্কারজনক অপরাধ সাপোর্ট করে না।

করোনাকালে চিকিৎসার নামে মানুষের জীবনকে তুচ্ছ করে চিকিৎসাখাতের যেই মুখোশ জনগণের সামনে উন্মোচিত হয়েছে, এতে সাহেদদের পাশাপাশি এতে জড়িত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রথমে বরখাস্ত করে আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তি দিলে দেশে দুর্নীতি ও অপরাধ কমবে বলে মনে করেন অধ্যাপক ড. আহমদ আবদুল কাদের। তিনি বলছেন, দেশে অপরাধ হয়, অপরাধীদের গ্রেফতারের সময় তা ফলাও করা হয়, কিন্তু পরবর্তীতে অপরাধীদের নিয়ে কার্যকর কোন পদক্ষেপ চোখে পড়ে না, তাই অপরাধ কমার বদলে দিন দিন বেড়েই চলেছে বলছিলেন খেলাফত মজলিসের মহাসচিব অধ্যাপক ড. আহমদ আবদুল কাদের।

এদিকে ইসলামি আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান বলছেন, শুধু ইসলাম নয়, কোন ধর্মেই দুর্নীতি ও এমন ন্যক্কারজনক অপরাধের কোন স্থান নেই। তিনি বলছেন, শুধু ধর্মপরায়ণরা নয়,  ধর্মহীনরাও এসব গর্হিত কাজকে প্রচন্ডভাবে ঘৃণা করে।

আরো পড়ুন: নির্দিষ্ট এলাকায় কোরবানী নিষিদ্ধের ‘হঠকারী’ সিদ্ধান্ত: যা বলছেন বিশিষ্ট আলেমরা

ইসলামি আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান বলছেন, শুধু স্বাস্থ্যখাত নয়, দেশের প্রতিটি সেক্টর দুর্নীতিতে ভরপুর। করোনাকালীন সময়ে স্বাস্থ্যখাতের সাথে মানুষের প্রয়োজনগুলো সম্পৃক্ত হওয়ায় স্বাস্থ্যখাতের দুর্নীতিগুলো জনগণের সামনে স্পষ্ট হচ্ছে। ব্যাংকখাতে রিজার্ভ চুরি, এমপি পাপুলের মানব পাচার কান্ড এসব ঘটনার দিকে ঈঙ্গিত করে এই ইসলামী রাজনীতিবীদ বলছেন, কোনখাত বাকী রইল দুর্নীতি থেকে?

রিজেন্ট হাসপাতালে করোনার ১০ হাজার নমুনা পরীক্ষার মধ্যে ৬ হাজারই ভুয়া রিপোর্ট দেয়া হয়েছে বলে জানিয়েছেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। দুর্যোগের সময় যখন একে অপরের সহোযোগী হয়ে মানবতা দেখানো উচিত ঠিক এমন সময় চিকিৎসার সাথে সম্পৃক্ত এসব ন্যাক্কারজনক কাজের জন্য শুধু  সাহেদ, সাবরিনাদের গ্রেফতার রিমান্ড যথেষ্ট নয়, এদের সাথে সাথে মন্ত্রণালয়ের যারা এসবের সাথে জড়িত তাদের গ্রেফতারসহ দৃষ্টান্ত মূলক শাস্তিই দেশ- জাতিকে এসব দুনীর্তি ও অপরাধের আযাব থেকে মুক্ত করতে পারে বলে জানিয়েছেন ইসলামি আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান।

পূর্ববর্তি সংবাদসরকার এ বছর কাঁচা চামড়া রপ্তানির বিষয়ে ভাবছে: বাণিজ্যমন্ত্রী
পরবর্তি সংবাদইসরায়েলের ভূমি দখলের বিরুদ্ধে ‘আন্তর্জাতিক নিষেধাজ্ঞা’ আরোপের দাবি ফরাসি সাংসদদের