ভারতে বন্যা কবলিত ২৬ জেলার ২৮ লাখ বাসিন্দা

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের আসামে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। রাজ্যটিতে অব্যাহত ভারি বৃষ্টিতে চলমান বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৫ জনে। বন্যা কবলিত হয়ে পড়েছেন ২৬টি জেলার প্রায় ২৮ লাখ বাসিন্দা। এরইমধ্যে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে বাস্ত্যুচ্যুত প্রায় ৪৭ হাজার মানুষকে।

যতই দিন যাচ্ছে ততই অবনতি হচ্ছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের বন্যা পরিস্থিতি। যেদিকেই চোখ যায় শুধু পানি। বন্যার পানিতে তলিয়ে গেছে ঘরবাড়ি, রাস্তাঘাট। কোথায় নদী আর কোথায় ভূমির অবস্থান দেখে বোঝার উপায় থাকবে না।

অব্যাহত ভারী মৌসুমি বৃষ্টিপাতে সৃষ্ট সাম্প্রতিক ভয়াবহ এ বন্যায় এ পর্যন্ত পানিতে তলিয়ে গেছে রাজ্যের ২৬টি জেলার আড়াই হাজারেরও বেশি গ্রাম। বন্যা কবলিত হয়ে পড়েছেন এসব জেলার অন্তত ২৮ লাখ মানুষ। কেবল ধুবড়িতেই পানিবন্দি মানুষের সংখ্যা প্রায় ৫ লাখ। ব্যনায় নষ্ট হয়ে গেছে সোয়া এক লাখেরও বেশি হেক্টর জমির ফসল। বাস্ত্যুচূত হয়েছেন প্রায় ৪৭ হাজার বাসিন্দা, যাদেরকে এরইমধ্যে সরিয়ে নেয়া হয়েছে নিরাপদ স্থানে।

একজন বলেন, ‘প্রতিবছরই কম বেশি বন্যা হয়, কিন্তু এ বছরের মতো এত ভয়াবহ বন্যা এর আগে দেখিনি। রাস্তাঘাট ঘরবাড়ি সব ডুবে গেছে। মানুষ অসহায় হয়ে নৌকায় রাত কাটাচ্ছে।’

শুধু বন্যা নয়, অব্যাহত ভারি বৃষ্টিপাতে দেখা দিয়েছে ভূমিধসও। শনিবার পর্যন্ত আসামে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা ছাড়িয়েছে একশ। পরিস্থিতি মোকাবিলায় রাজ্য সরকারের পক্ষ থেকে ২১টি জেলায় অন্তত সাড়ে ছয়শ ত্রাণ সহায়তা কেন্দ্র স্থাপণ করা হয়েছে। কেন্দ্র থেকেও দেয়া হয়েছে সহায়তার আশ্বাস।

পূর্ববর্তি সংবাদঅনুমোদনহীন করোনা টেস্ট-অনিয়মের অভিযোগে সাহাবউদ্দিন মেডিকেলে র‌্যাবের অভিযান
পরবর্তি সংবাদমধুপুরে একই পরিবারের ৪ জনকে হত্যার মূল হোতা গ্রেফতার