পাকিস্তানে বন্দি যত ভারতীয় গোয়েন্দা

ইসলাম টাইমস ডেস্ক: সাম্প্রতিক সময়ে পাকিস্তানে আটক হলেন ভারতীয় গোয়েন্দা কুলভূষণ যাদব। গোয়েন্দা আটকের সংবাদ সাধারণত দু’চারদিন শিরোনাম হয়ে একসময় চুপসে যায়। কিন্তু এবার ছিলো একটু ভিন্ন।
ইতিপূর্বে পাকিস্তানে আটক ভারতীয় আরো দুজন গোয়েন্দা সংবাদের শিরোনাম হয়েছেন। তাদের অন্যতম হলেন,
কাশ্মীর সিংহ: পাকিস্তানি মিডিয়ায় আলোচিত সর্বপ্রথম ভারতীয় গোয়েন্দা তিনি। ২০০৮ সালে জেনারেল পারভেজ মোশাররফের শাসনামলে দীর্ঘ ৩৫ বছর বন্দী থাকার পর এই গোয়েন্দাকে মুক্তি দেওয়ার ঘোষণা দেওয়া হলে দেশীয় ও আন্তর্জাতিক মিডিয়ায় এই নিয়ে নানান গুঞ্জন ওঠে। মুক্তির পর লক্ষ ক্যামেরার সামনে তাকে ভারতের কাছে হস্তান্তর করা হয়।
১৯৭৩ সালে পেশোয়ারের নিকটবর্তী এক এলাকা থেকে তাকে বন্দী করা হয় এবং গোয়েন্দাগিরির অপরাধে তার ফাঁসির হুকুম হয়। দীর্ঘ ৩৫ বছরেও সেটা বাস্তবায়ন হয়নি। অবশেষে তাকে মুক্ত করে দেওয়া হয়।
সারাবজিত সিংহ: পাকিস্তানে বন্দী ভারতীয় এই গোয়েন্দার পরিবার-পরিজনকে লাহোর জেলে এসে তার সাথে সাক্ষাতের সুযোগ প্রদান করা হলে তিনি মিডিয়ায় শিরোনাম হন।
১৯৯০ সালে ফায়সালাবাদ ও লাহোরে বোমা হামলার পর তাকে গ্রেফতার করা হয়। এই হামলায় ১৪ জন নিহত হয়েছিলো। যার দায়ে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ২০১৩ সালে লাহোরের কোটলাখপত জেলে অপর কয়েদীদের হামলায় সে নিহত হলে তার লাশ ভারতের কাছে হস্তান্তর করা হয়।
কুলভূষণ যাদব: সম্প্রতি ভারতীয় পাইলট অভিনন্দন পাকিস্তানে বন্দী হয়ে আলোচনার শীর্ষে থাকলেও তিনি কোনো গোয়েন্দা নন এবং তিনি মুক্তিও পেয়ে গেছেন। তবে এখনও একজন ভারতীয় গোয়েন্দা পাকিস্তানের জেলে বন্দী আছেন। তিনি হলেন কুলভূষণ যাদব।
২০০৬ সালে তাকে বেলুচিস্তান থেকে বন্দী করা হয়। এবং তার জবানবন্দীমূলক একটি ভিডিওতে তিনি তার বহু অপরাধ স্বীকার করে নেন। তিনি ভারতীয় নৌসেনা। সন্ত্রাস ও গোয়েন্দাগিরির দায়ে ২০০৭ সালে আদালত তাকে মৃত্যুদণ্ড প্রদান করে। কুলভূষণ বন্দী হওয়ার পর থেকে আন্তর্জাতিক আদালতে তার বিচার হওয়া পর্যন্ত প্রতিটি বিষয়ে ভারত-পাকিস্তান উভয় দেশের মিডিয়া বেশ উত্তপ্ত। সম্প্রতি ভারতীয় কূটনৈতিক তৎপরতায় তিনি আবারো আলোচনার শিরোনাম হলেন।

উর্দু নিউজ অবলম্বনে- নূরুদ্দীন আজিম

পূর্ববর্তি সংবাদহালাল পশুর যেসব জিনিস খাওয়া নিষেধ
পরবর্তি সংবাদআর্মেনিয়া-আজারবাইজান সীমান্ত উত্তেজনা নিয়ে এরদোগান-পুতিনের ফোনালাপ