সাহায্য নিয়ে যাওয়া বিমানেই লেবানন থেকে ফিরলেন ৭১ বাংলাদেশি

ইসলাম টাইমস ডেস্ক: লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরণের ঘটনার পর ৭১ বাংলাদেশিকে দেশে ফেরত আনা হয়েছে। বাংলাদেশের মানবিক ও ত্রাণ সহায়তা লেবাননে হস্তান্তরের পর বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান ফেরার সময় তাদের দেশে ফিরিয়ে এনেছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, বাংলাদেশ বিমান বাহিনীর ১২ সদস্যের এয়ার ক্রু এর সমন্বয়ে গঠিত এই মিশনের নেতৃত্বে ছিলেন বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন শান্তনু চৌধুরী। বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের দিক নির্দেশনায় এ মিশনটি পরিচালিত হয়।

গত রবিবার বৈরুতে দুর্ঘটনা কবলিত প্রবাসী বাংলাদেশি, স্থানীয় জনগণ ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনীর সদস্যদের সহায়তা দিতে জরুরি চিকিৎসা সামগ্রীসহ একজন চিকিৎসক এবং নৌবাহিনী জাহাজের বাস্তব অবস্থা নিরূপণের জন্য একটি কারিগরি মূল্যায়নকারী দলকে বিমান বাহিনীর এই সি-১৩০ পরিবহন বিমানের মাধ্যমে লেবাননে পাঠানো হয়েছিল।  ফিরতি পথে বিমানটি বৈরুত থেকে ৭১ জন প্রবাসী বাংলাদেশি নাগরিককে দেশে ফিরিয়ে আনে।

গত ৪ আগস্ট বিকালে লেবাননের রাজধানী বৈরুতের বন্দর এলাকায় জোড়া বিস্ফোরণ ঘটে। এতে পুরো বৈরুত শহর ভূমিকম্পের মতো কেঁপে ওঠে। এতে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। বিস্ফোরণে এখন পর্যন্ত চার বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া এই ঘটনায় ২১ জন নৌবাহিনীর সদস্যসহ ৯৯ বাংলাদেশি আহত হয়েছেন।

পূর্ববর্তি সংবাদপুলিশের বানানো সেই তিন সাক্ষী সিনহা হত্যায় জড়িতদের সহযোগিতা করেছে: র‌্যাব
পরবর্তি সংবাদবৈধ কর্তৃপক্ষের কাছে দায়িত্ব হস্তান্তর ও হামলার বিচার দাবি মঈনুল ইসলাম মাদরাসা কমিটির