আরবের বিখ্যাত মুহাদ্দিস ড. আল্লামা নূরুদ্দীন ইতার -এর ইন্তেকাল

ইসলাম টাইমস ডেস্ক: সিরিয়ার বিখ্যাত আলেমে দ্বীন, হাদীসের শাস্ত্রীয় গবেষক, অধ্যাপক ডক্টর নূরুদ্দীন ইতার আলহাসানী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আজ ৫ সফর ১৪৪২ হি. মোতাবেক ২৩ সেপ্টেম্বর ২০২০ বুধবার সকালে সিরিয়ার দামেশকে তিনি ইন্তেকাল করেন। সিরিয়ার ওয়াকফ মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছেন।

শায়খ নূরুদ্দীন ইতার রাহ. ছিলেন অনেক উঁচু মাপের আলেম। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর পবিত্র হাদীসের একজন বিদগ্ধ গবেষক। একইসঙ্গে ফকীহ এবং মুফাসসির। ১৩৫৬ হিজরী মোতাবেক ১৯৩৭ সালে সিরিয়ার হালাবে তিনি জন্মগ্রহণ করেন। তার শিক্ষাজীবন মাতৃভূমি হালাব ও মিসরের জামিয়া আলআযহারে। ১৯৬৪ সালে হাদীস শাস্ত্রে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। অধ্যাপনা করেন জামিয়া ইসলামিয়া মদীনা মুনাওয়ারায়সহ হালাব ও দামেশকের বিখ্যাত ইউনিভার্সিটিসমূহে।

জীবনের সিংহভাগ তিনি হাদীসের খেদমতে অতিবাহিত করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

ড. নূরুদ্দীন ইতার রাহ. এর রচিত ও গবেষণাকৃত কিতাবের সংখ্যা পঞ্চাশের অধিক। তন্মধ্যে মানহাজুন নকদি ফি উলূমিল হাদীস, ইলামুল আনাম, ইলালুত তিরমিযীর তাহকীক সবিশেষ উল্লেখযোগ্য।

শায়খ নূরুদ্দীন ইতার রাহ. ছিলেন পিতা-মাতা উভয় দিক থেকে সাইয়েদ তথা আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর বংশধর। হাজারো নবী ও ওলীর দেশ যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় তিনি ছিলেন আল্লাহ রাব্বুল আলামীনের মহান দান।

তার ইন্তেকালে শোক প্রকাশ করেছেন ড. ইউসুফ কারযাভী, ড. মাজদ মাক্কীসহ বিশ্বের বরেণ্য ওলামায়ে কেরাম।

আল্লাহ তাআলা তার মাগফিরাত করুন। জান্নাতের উঁচু মাকাম দান করুন। আমীন।