সঠিক সময়ে ন্যাটো সেনারা আফগানিস্তান ছেড়ে যাবে: ন্যাটো মহাসচিব

ইসলাম টাইমস ডেস্ক:  চলতি বছরের শেষ নাগাদ আফগানিস্তান থেকে আমেরিকার সব সেনা প্রত্যাহার করা হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে আকস্মিক ঘোষণা দিয়েছেন তা নাকচ করে দিয়েছে ন্যাটো সামরিক জোট।

সংস্থার মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেছেন, সম্মিলিত সিদ্ধান্তের ভিত্তিতে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করা হবে, একক সিদ্ধান্তে নয়।

বুধবার ট্রাম্প বলেছেন, চলতি বছরের ক্রিসমাস অনুষ্ঠানের মধ্যেই আমেরিকা তার সমস্ত সেনা দেশে ফিরিয়ে আনবে।

ট্রাম্পের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় ন্যাটো মহাসচিব গতকাল (বৃহস্পতিবার) এক সংবাদ সম্মেলনে বলেন, আফগানিস্তানের আভ্যন্তরীণ পরিস্থিতি যখন অনুমোদন দেবে ঠিক তখনই শুধুমাত্র দেশটিতে ন্যাটো সামরিক জোট তাদের মিশন শেষ করবে।

স্টলটেনবার্গ বলেন, “আমরা সবাই একসাথে সিদ্ধান্ত নিয়ে আফগান যুদ্ধ শুরু করেছি এবং ভবিষ্যতে সেনা প্রত্যাহারের ব্যাপারেও সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিতে হবে।” তিনি বলেন, সঠিক সময়ে ন্যাটো সেনারা আফগানিস্তান ছেড়ে চলে যাবে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকায় কথিত সন্ত্রাসবাদী হামলার পর আফগানিস্তানের তালেবান সরকারকে উৎখাতের লক্ষ্য নিয়ে আমেরিকা দেশটিতে সামরিক আগ্রাসন চালায়। সেই সময় মার্কিন বাহিনীর পথ অনুসরণ করে ন্যাটো জোটের অন্য সদস্যদেশগুলোও আফগানিস্তানে সেনা মোতায়েন করে।

পূর্ববর্তি সংবাদধর্ষণের বিচারের দাবিতে রাজধানীতে খেলাফত ছাত্র আন্দোলনের বিক্ষোভ
পরবর্তি সংবাদজাতীয় সংসদে ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ডের আইন পাশ করতে হবে: নেজামে ইসলাম পার্টি