নারীর প্রকাশ্যে ধূমপানে বাধা দেয়া কি অপরাধ?

এনাম হাসান জুনাইদ ।।

ধূমপান সবার জন্যে ক্ষতিকর। বাংলাদেশের সমাজ ব্যবস্থায় এই ক্ষতিটাকে পুরুষের জন্য স্বাভাবিক চোখে দেখা হলেও নারীর জন্যে স্বাভাবিক চোখে দেখা হয় না। বাংলাদেশের সমাজে নারীর জন্যে এটি বেমানান। কিন্তু পাশ্চাত্য সংস্কৃতিতে প্রভাবিত বিপথগামী এক শ্রেণীর তরুণী সেটাকে বাংলাদেশের সমাজে স্বাভাবিক করার চেষ্টা করছেন বলে অভিযোগ রয়েছে। কিন্তু দেশের জনসাধারণ পাশ্চাত্য সভ্যতায় গা ভাসিয়ে এসব বিপথগামী লোকদেরকে কখনোই স্বাভাবিকভাবে নেয়নি।

গণমাধ্যমে প্রকাশ, রাজশাহীর সার্কিট হাউজে প্রকাশ্যে ধূমপান করে পথচারীদের তোপের মুখে পড়েছেন এক তরুণী। প্রকাশ্যে ধূমপান করতে দেখে তাকে লক্ষ্য করে প্রথমে এগিয়ে যান মাঝবয়সী এক ব্যক্তি। তিনি ওই তরুণীকে প্রকশ্যে ধূমপান করতে নিষেধ করেন। কিন্তু তরুণী বিরত হওয়ার পরিবর্তে রেগে ওই ব্যক্তির সাথে তর্কাতর্কিতে লিপ্ত হয়।

এক পর্যায়ে অন্যান্য পথচারীরাও এগিয়ে আসে। এবং তর্কাতবিতর্ক বন্ধ করে ওই ‘যুগল’কে স্থান ত্যাগ করতে বলে।

ভিডিওতে সাধারণ একজনকে বলতে শোনা যায়, এভাবে প্রকাশ্য মেয়ে মানুষ ধূমপান করলে  পাড়ার মেয়েরা নষ্ট হয়ে যাবে। ভদ্রভাবে উঠে যেতে বলছি, আপনারা উঠে যান। এলাকার পরিবেশ ঠিক রাখতে এভাবে পাবলিক প্লেসে ধূমপান করতে দেয়া হবে না বলে জানান তারা।

এই ঘটনার ভিডিও  ফেসবুকে ভাইরাল হয়েছে। তবে দু:খজনক হল, এখন আমাদের দেশের গণমাধ্যম ও প্রশাসন এখন সিগারেট পানে বাধাদানকারী ওই ব্যক্তির পেছনে লেগেছে। যেখানে খোঁজা উচিত ছিল ওই প্রকাশ্যে পরিবেশ নষ্টকারী নারীকে সেখানে খোঁজা হচ্ছে অনৈতিক কাজে বাধা দানকারীকে। এতে ভবিষ্যতে দেশে অন্যায় কাজে বাধা দান করার সাহস সাধারণ মানুষ হারিয়ে ফেলবে বলে অনেকে আশংকা করছেন।

বাংলাদেশে রিফাত হত্যাসহ ইতিমধ্যে  এমন কিছু খুনের ঘটনা ঘটেছে, যা আশপাশের মানুষগুলো শুধু নিরবে দেখেছে, কেউ এগিয়ে যায়নি। যদি মানুষকে অন্যায় কাজে বাধা দিতে নিরুৎসাহিত করা হয় তাহলে  এমন দিন আসতে পারে যখন খুন হত্যা ধর্ষণ প্রকাশ্যে করা হবে কিন্তু দেখেও কেউ বাধা দেয়ার সাহস করবে না।

ইজে

পূর্ববর্তি সংবাদজাতিসংঘের উচিত ভাসানচরে রোহিঙ্গাদের সাহায্য করা : পররাষ্ট্রমন্ত্রী
পরবর্তি সংবাদসোনারগাঁওয়ে ব্যবসায়ীর মাথাবিহীন লাশ উদ্ধার