কাশ্মীরে গণভোট দিন: জাতিসংঘকে মানবাধিকারকর্মীরা

ইসলাম টাইমস ডেস্ক: জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের আলোকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গণভোট অনুষ্ঠানের দাবিতে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে মানবাধিকার কর্মীরা সমাবেশ করেছেন। ১৯৪৮ সালের ২০ জানুয়ারি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কাশ্মীরি জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার রক্ষার লক্ষ্যে ওই প্রস্তাব পাস করা হয়।

গতকাল (মঙ্গলবার) অনুষ্ঠিত সমাবেশ থেকে মানবাধিকার কর্মীরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন যে, এ পরিষদে পাস হওয়া প্রস্তাবের আলোকে কাশ্মীরে গণভোট আয়োজনের ব্যবস্থা করতে হবে যাতে কাশ্মীরের জনগণ ভারতের সঙ্গে থাকবে নাকি পাকিস্তানের সঙ্গে মিশে যাবে সে বিষয়ে তারা সিদ্ধান্ত নিতে পারেন।

এসময় মানবাধিকারকর্মীরা কাশ্মীরের স্বাধীনতার পক্ষে স্লোগান দেন এবং ভারতের পক্ষ থেকে কাশ্মীরি জনগণের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ বিবেচনায় নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

১৯৪৮ সালের জানুয়ারি মাসে নিরাপত্তা পরিষদে গণভোট অনুষ্ঠানের প্রস্তাব পাস হওয়ার পর ’৪৯ সালের ৫ জানুয়ারি ভারত ও পাকিস্তান বিষয়ক জাতিসংঘ কমিশন একটি প্রস্তাব পাস করে যাতে কাশ্মীর উপত্যকায় জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোট অনুষ্ঠানের কথা বলা হয়েছে।

-এসএন

পূর্ববর্তি সংবাদমসজিদ-মন্দিরে বিতরণের জন্য ৫ লাখ টাকা করে বরাদ্দ চান সংসদ সদস্যরা
পরবর্তি সংবাদরংপুরে সালিশি বৈঠকে ব্যবসায়ীকে বেধড়ক পিটিয়ে হত্যা