তুরস্কের কট্টর সমালোচক ব্রেট ম্যাকগার্ককে মধ্যপ্রাচ্যের সমন্বয়ক নিয়োগ দিয়েছেন বাইডেন

ইসলাম টাইমস ডেস্ক: সিরিয়ায় আমেরিকান সামরিক উপস্থিতির স্পষ্টবাদী সমর্থক ও তুর্কি সরকারের কট্টর সমালোচক ব্রেট ম্যাকগার্ককে জাতীয় নিরাপত্তা কাউন্সিলে মধ্যপ্রাচ্যের সমন্বয়ক হিসেবে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন।

অন্যান্য জাতীয় নিরাপত্তা কর্মকর্তা ও মন্ত্রীপরিষদের সদস্যদের নিয়োগের পাশাপাশি শুক্রবার আনুষ্ঠানিকভাবে ম্যাকগার্কের নিয়োগের ঘোষণা দেন বাইডেন।

ম্যাকগার্ক জাতীয় নিরাপত্তা প্রতিষ্ঠানের একজন প্রবীণ ব্যক্তি যিনি ডেমোক্র্যাট ও রিপাবলিকান প্রশাসনের অধীনে বিভিন্ন পদে একটানা কাজ করেছেন। তিনি সিরিয়া ও বৃহত্তর আঞ্চলিক নীতির ব্যাপারে তুর্কি সরকারের ভূমিকা নিয়ে প্রায়ই সমালোচনা করেছেন।

আইএস দমনের জন্য গঠিত আন্তর্জাতিক জোটের মার্কিন দূত হিসেবে নিযুক্ত ছিলেন ম্যাকগার্ক। তবে উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনাবাহিনী প্রত্যাহারের ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের পর ২০১৮ সালের শেষ দিকে তিনি দায়িত্ব শেষ করেন।

মার্কিন বাহিনীর সাথে তুর্কিভিত্তিক পিকেকের সিরীয় শাখা ওয়াইপিজি মিলিশিয়ার নেতৃত্বে পরিচালিত কুর্দি অধ্যুষিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) মধ্যে সম্পর্ক জোরদারে ম্যাকগার্কের ভূমিকার জন্য তুর্কি কর্মকর্তারা তাকে তীব্র সন্দেহের চোখে দেখছে।

কয়েক দশক ধরে তুর্কি সরকারের বিরুদ্ধে সামরিক অভিযানে জড়িত পিকেকে-কে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে ওয়াশিংটন ও আঙ্কারা। তবে মার্কিন রাজনীতিবিদ ও নিরাপত্তা কর্মকর্তারা আইএস দমনে এসডিএফের ভূমিকার জন্য তাদের প্রশংসা করে।

সূত্র: মিডলইস্ট আই

-আরএম

পূর্ববর্তি সংবাদপাকিস্তানে সামাজিক মাধ্যমে রাসূল অবমাননা: তিনজনের ফাঁসির আদেশ
পরবর্তি সংবাদকুষ্টিয়ায় শ্রমিক-পুলিশ সংঘর্ষ, গুলিবিদ্ধ ১, আহত ৫