মসজিদে হারামের চত্বরে দেড়শ বর্গমিটার জায়গাজুড়ে মার্বেল টাইলস প্রতিস্থাপন

ইসলাম টাইমস ডেস্ক: হারামাইন শরীফাইনের প্রশাসনের দায়িত্বশীল সংস্থা ‘হারামাইন জেনারেল প্রেসিডেন্সি’ কর্তৃক জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, মসজিদুল হারাম ও মাতাফের দেড়শ বর্গমিটার চত্ত্বরে স্থাপিত মার্বেল টাইলসগুলি ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে পরিবর্তন করা হয়েছে।

মসজিদুল হারামে রক্ষণাবেক্ষণে নিয়োজিত জেনারেল এক্সট্রেশন ডিরেক্টর মহসিন সালমি বলেছেন, সংস্থার কর্তৃপক্ষ মাতাফ ও হারামের প্রাঙ্গনে মার্বেল টাইলসগুলি নিবিড়ভাবে নিরীক্ষণ করেছে এবং মাতাফের আঙ্গিনা ও মসজিদুল হারামের চত্ত্বরে বিদ্যমান মার্বেল টাইলগুলির স্থানে নতুন টাইলস স্থাপন করা হয়েছে। যাতে মসজিদ এবং মাতাফের চত্ত্বরে যিয়ারতকারী এবং ওমরাকারীগণের মেঝেতে ঠাণ্ডার সুবিধা প্রদান করা যায়।

মহসিন সালমি যোগ করেন, ৪০ জন প্রযুক্তিবিদ ও ইঞ্জিনিয়ারের উপস্থিতিতে প্রতিদিন মাতাফ প্রাঙ্গণের মার্বেলের গুণাগুণ পরীক্ষা করা হয়।

তিনি বলেছিলেন, মাতাফ চত্ত্বরে লাগানো মার্বেলের অতিরিক্ত বৈশিষ্ট্য হ’ল এতে আলো এবং তাপ শোষণ করার ক্ষমতা রয়েছে। এ জাতীয় ব্যয়বহুল মার্বেল কেবল মসজিদ আল হারামের জন্য আমদানি করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে মহসিন সালমি বলেন, মসজিদে হারাম ও মাতাফের প্রশস্ত আঙ্গিনা পরিচ্ছন্ন ও শীতল রাখতে অত্যাধুনিক সরঞ্জামাদি ও বিশেষ বৈশিষ্ট্যযুক্ত পাথর ব্যবহার করা হয়। মসজিদে হারামে যিয়ারতকারী, নামাযী ও হজ-ওমরা আদায়কারীদের সরকারিভাবে সর্বোত্তম সুযোগ-সুবিধা প্রদান করা হয়।

আলআরাবিয়া ডট নেট থেকে অনুবাদ: ওমায়ের আহসান

-এমএসআই