চতুর্থ ধাপে চলছে ৫৫ পৌরসভায় ভোটগ্রহণ

ইসলাম টাইমস ডেস্ক: চতুর্থ ধাপে ৩৪টি জেলার মোট ৫৫টি পৌরসভায় ভোটগ্রহণ  চলছে। আজ রোববার সকাল ৮টায় এ ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।চতুর্থ ধাপের এ নির্বাচনের ভোটগ্রহণ ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও ব্যালট পেপার- উভয় মাধ্যমেই অনুষ্ঠিত হচ্ছে।

আজ রোববারের এ নির্বাচনে মেয়র পদে লড়ছেন দুই হাজার ৭০ জন এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে লড়ছেন ৬১৮ জন প্রতিদ্বন্দ্বি প্রার্থী।এ নির্বাচনের সাধারণ ওয়ার্ড ৫০১টি এবং সংরক্ষিত ওয়ার্ড ১৬৭টি। ভোটকেন্দ্র ৭৯৩টি। আর মোট ভোটার ১৬ লাখ ৬৭ হাজার ২২৪ জন।

আজ রোববারের নির্বাচন নিয়ে গতকাল শনিবার সন্ধ্যায় নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, ‘আমরা একেবারে পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) থেকে পুলিশ সুপার (এসপি), জেলা প্রশাসক (ডিসি), রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা– সবাইকে একই মেসেজ দিয়েছি যে, আমাদের নির্বাচনে কোনো ধরনের যেন কিছু না ঘটে। কারণ নির্বাচন কমিশনের টার্গেটই হলো নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য হবে। বিশ্বাসযোগ্য করতে যা যা করণীয় করতে হবে।আমরা আশা করি- রোববার যে ভোট অনুষ্ঠিত হবে, তা অবাধ ও একেবারে সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।’

নির্বাচন কমিশন (ইসি) সংশ্নিষ্টরা জানিয়েছেন, নির্বাচন সংশ্নিষ্ট মাঠ প্রশাসনের অংশ হিসেবে জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি), রিটার্নিং কর্মকর্তাসহ অন্যদের সঙ্গে বৈঠক করেছেন তারা। অন্তত ১২টি পৌর এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

জানা গেছে, এ নির্বাচনে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য ৫০১ জন নির্বাহী ও ৫৫ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে থাকছেন। পুলিশের ১৬৭টি মোবাইল ও ৫৫টি স্ট্রাইকিং ফোর্স টিম, ১৬৭টি র‌্যাবের টিম, প্রত্যেক পৌরসভায় গড়ে দুই প্লাটুন বিজিবি ও উপকূলীয় এলাকায় প্রতি পৌরসভায় এক প্লাটুন কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে।

চতুর্থ ধাপে নির্বাচনের জন্য ৫৬টি পৌরসভার তফসিল ঘোষণা করে ইসি। পরে সোনাইমুড়ি ও ত্রিশাল পৌরসভা এ ধাপে যুক্ত হয়। অন্যদিকে হাইকোর্টের আদেশে নাটোর পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়। ফেনীর পরশুরাম পৌরসভায় সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় এখানে ভোটের প্রয়োজন হবে না। জয়পুরহাটের কালাই পৌরসভা নির্বাচন কার্যক্রম বন্ধের পর ফের তা চালু হয়। এছাড়া সহিংস ঘটনায় মাদারীপুরের কালকিনি পৌরসভার ভোট স্থগিত করে ইসি। এজন্য সব মিলিয়ে ৫৫টিতে ভোট হচ্ছে রোববার।

ইজে

পূর্ববর্তি সংবাদকলাবাগান ও ভ্যালেন্টাইনস ডে: কী আশ্চর্য বৈপরীত্য!
পরবর্তি সংবাদতামিলনাড়ুতে আতশবাজি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহতের সংখ্যা বেড়ে ১৯