চতুর্থ ধাপে আরো ১ হাজার রোহিঙ্গা ভাসানচরে

ইসলাম টাইমস ডেস্ক: মিয়ানমার থেকে নির্যাতনের শিকার হয়ে কক্সাবাজারে আশ্রয় নেওয়া আরও ১ হাজার ১১ রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচরে গেছেন। এ পর্যন্ত সাড়ে ৯ হাজার রোহিঙ্গা ভাসানচরে গেছেন। তাদের মধ্যে নারী রয়েছেন ২৮৭, পুরুষ ২৩৪ ও শিশু ৪৮৬ জন।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় নগরের পতেঙ্গা বোট ক্লাব সংলগ্ন জেটি থেকে নানা বয়সী ১ হাজার ১১ রোহিঙ্গা বাংলাদেশ নৌবাহিনীর তিনটি জাহাজে রওনা দেন।

মঙ্গলবার দুপুর ২টার দিকে তারা ভাসানচর এসে পৌঁছায়। এ সময় ঘাটে উপস্থিত ছিলেন নৌ বাহিনী ও নোয়াখালী জেলা প্রশাসনের কর্মকর্তারা। এর আগে সকাল ১০টার দিকে চট্টগ্রামের পতেঙ্গা নৌবাহিনীর রেডি রেসপন্স বার্থ থেকে তাদের নিয়ে তিনটি জাহাজ ভাসানচরের উদ্দেশে রওনা হয়। কুয়াশার কারণে চট্টগ্রাম থেকে জাহাজ ছাড়তে এক ঘণ্টা বিলম্ব হয়েছে বলে জানা গেছে।

এর আগে সোমবার সড়ক পথে তারা চট্টগ্রাম এসে পৌঁছায়। রাতে তাদের বিএএফ শাহীন কলেজ মাঠের অস্থায়ী ক্যাম্পে রাখা হয়।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: মাহে আলম জানান, আগের মতো রোহিঙ্গাদের জাহাজ থেকে নামিয়ে প্রাথমিক মেডিক্যাল পরীক্ষা শেষে গাড়িযোগে ওয়্যার হাউজে সমবেত করে ভাসানচরে বসবাসের বিভিন্ন নিয়ম-কানুন সর্ম্পকে ব্রিফ দেয়া হয়। পরে তাদের ভাসানচরের ক্লাস্টারে স্থানান্তর করা হয়।

অতিরিক্ত শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয় সূত্রে জানা যায়, আগত রোহিঙ্গাদের তিন দিন খাওয়ানো হবে। পরে তাদের রেশন দেয়া হবে।

এর আগে সোমবার দুপুর পৌনে ২টার দিকে চতুর্থ ধাপের প্রথম পর্যায়ে দুই হাজার ১০ জন রোহিঙ্গা এসে পৌঁছে। তাদের মধ্যে ৪৮৫ জন নারী, ৫৭৭ জন পুরুষ ও ৯৪৮ জন শিশু ছিল।

উল্লেখ্য, গত বছরের ৪ ডিসেম্বর প্রথম ধাপে আনুষ্ঠানিকভাবে নারী-পুরুষ, শিশুসহ নোয়াখালীর ভাসানচরে পৌঁছায় এক হাজার ৬৪২ জন রোহিঙ্গা। রোহিঙ্গাদের জন্য প্রস্তুত সাত, আট, ৯ ও ১০ নম্বর ক্লাস্টারে তাদেরকে রাখা হয়। প্রথম ধাপে ভাসানচরে আসা রোহিঙ্গাদের মধ্যে শিশু রয়েছে ৮১০ জন, পুরুষ ৩৬৮ জন, নারী ৪৬৪ জন।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগষ্ট মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে প্রায় সাড়ে আট লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে আসে আরো কয়েক লাখ রোহিঙ্গা। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি শরণার্থী ক্যাম্পে রোহিঙ্গার সংখ্যা প্রায় সাড়ে ১১ লাখ। এ অবস্থায় রোহিঙ্গাদের চাপ সামলাতে সরকার এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসমান চর স্থানান্তরের উদ্যোগ নেয়। ওই প্রক্রিয়ার অংশ হিসেবে ধাপে ধাপে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে।

-এসএন

পূর্ববর্তি সংবাদফিলিস্তিনে টিকার চালান ঢুকতে দেয়নি ইসরাইল
পরবর্তি সংবাদসারাদেশে সড়কে টোল আদায় প্রসঙ্গে প্রধানমন্ত্রী: ‘বিনা পয়সায় সেবার দিন শেষ’