বাড়তি অর্থ আদায়ের আইন পাস: অস্ট্রেলিয়ায় নিউজ পেজ ব্লক করল ফেইসবুক

ইসলাম টাইমস ডেস্ক: অস্ট্রেলিয়ান ব্যবহারকারীরা বৃহস্পতিবার সকাল থেকে ফেইসবুকে কোনো ধরনের সংবাদ পড়তে, শেয়ার করতে পারছেন না।

বিবিসি জানিয়েছে, প্রকাশকদের জন্য ফেইসবুকের থেকে বাড়তি অর্থ আদায়ের একটি আইন পাস হওয়ার পর অস্ট্রেলিয়ান সরকারকে সতর্ক করতে এই সিদ্ধান্ত নিয়েছে ফেইসবুক।

মিডিয়া মুঘল রুপার্ট মারডকের নিউজ ক্রপের কনটেন্টের বিনিময়ে গুগল অর্থ পরিশোধের ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পর ফেইসবুক এমন সিদ্ধান্ত নিয়েছে।

নিউজ পেজ ব্লকের পাশাপাশি ফেইসবুক কয়েকটি স্বাস্থ্য এবং জরুরি বিভাগের পেজও ব্লক করে দেয়। পরে কোম্পানিটি জানায়, ভুল করে এটি হয়েছে।

প্রকাশকেরাও তাদের পেজ থেকে কোনো সংবাদের লিংক শেয়ার করতে পারছেন না।

ফেইসবুকের এমন সিদ্ধান্তে অস্ট্রেলিয়ান সরকার বলছে, ‘নিউজ পেজ ব্লকের ঘটনা ফেইসবুকের বিশ্বাসযোগ্যতাকে হুমকির মুখে ফেলেছে।’

অস্ট্রেলিয়ার বাইরেও যেসব প্রবাসী আছেন, তারা নিজ দেশের কোনো সংবাদমাধ্যমের খবর পড়তে পারছেন না।

প্রকাশকদের ফেইসবুক অ্যাডসেন্স থেকে যে অর্থ দেয় সেটি নিয়ে বিতর্ক বহু পুরোনো। অস্ট্রেলিয়ান সরকার ‘সবার জন্য সমান ক্ষেত্র’ তৈরি করতে বুধবার সংসদে একটি আইন পাস করে। এই আইনের অধীনে পত্রিকাগুলোকে গুগল এবং ফেইসবুকের নির্ধারিত অর্থ দিতে হবে।

গুগল-ফেইসবুক বলছে, অস্ট্রেলিয়ার আইন ইন্টারনেট সমতা ঠিকভাবে রক্ষা করছে না।

অস্ট্রেলিয়ার যোগাযোগমন্ত্রী পল ফ্লেচার এবিসিকে বলেছেন, ‘নিজেদের সুনাম এবং অবস্থান সম্পর্কে ফেইসবুকের খুব সতর্কভাবে চিন্তা করা উচিত।’

-ইজে

পূর্ববর্তি সংবাদবাংলাদেশে লেনদেনে ভারতের ‘রু-পে’ কার্ড চালুর প্রস্তাব দোরাইস্বামীর
পরবর্তি সংবাদজম্মু ও কাশ্মীর সফরে বাংলাদেশের হাইকমিশনার