ডাকসু: “স্বেচ্ছাপর্যবেক্ষক আট শিক্ষকের শাস্তি চাওয়া এক প্রকার নৈতিক দেউলিয়াপনা”

ইসলাম টাইমস ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনের দিন স্বেচ্ছাপর্যবেক্ষক হিসেবে দায়িত্বপালনকারী আট শিক্ষকের শাস্তি চাওয়াকে নৈতিক দেউলিয়াপনা ও ভিন্নমতের প্রতি অশ্রদ্ধা প্রকাশ বলে আখ্যায়িত করেছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫০জন শিক্ষক।

শনিবার (২৩ মার্চ) এক ‍বিবৃতিতে ওই ৫০ জন শিক্ষক ঢাবির প্রভোস্ট কমিটির দাবিকে অযৌক্তিক উল্লেখ করে এর ধিক্কার জানান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফা গণমাধ্যমে বিবৃতিটি পাঠান।

বিবৃতিতে উল্লেখ করা হয়, দীর্ঘ প্রায় ২৮ বছর পর গত ১১ মার্চ ডাকসুর কেন্দ্রীয় সংসদ ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষক স্বেচ্ছায় নির্বাচন পর্যবেক্ষণের দায়িত্ব পালন করেন। তারা নির্বাচনি যে পরিস্থিতি দেখেছেন তার নির্মোহ বর্ণনা জাতির সামনে উপস্থাপন করেছেন। তাদের অভিনন্দন জানাই, প্রতিকূলতার মধ্যেও সততা নিয়ে মেরুদণ্ড সোজা করে দাঁড়িয়ে থাকার জন্য।

বিবৃতিতে আরও বলা হয়, আমরা আশ্চর্য হয়ে লক্ষ্য করলাম যে, গত ১৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, স্বেচ্ছাসেবী পর্যবেক্ষক দল নামে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ‘‘অননুমোদিতভাবে’ বিভিন্ন ভোটকেন্দ্রে গিয়ে নির্বাচন সম্পর্কে ‘অসত্য তথ্য’ ও ‘বিভ্রান্তিকর তথ্য’ ছড়িয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপরাধে আট শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপাচার্যের কাছে দাবি জানায় প্রভোস্ট কমিটি। গণমাধ্যমে এ সংবাদ পড়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে আমরা মর্মাহত।

স্বতঃপ্রণোদিত স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করতে যাওয়া শিক্ষকদের শাস্তি দাবি করে হল প্রভোস্টরা নিজেদের নৈতিক দেউলিয়াপনা ও ভিন্নমতের প্রতি অশ্রদ্ধা প্রকাশ করেছেন বলে বিবৃতিতে জানানো হয়।

পূর্ববর্তি সংবাদময়মনসিংহে কুপিয়ে হত্যা, অতঃপর স্বেচ্ছায় আত্মসমর্পণ
পরবর্তি সংবাদমাদক মেশানো পানীয় খাইয়ে বিমানসেবিকাকে ধর্ষণ, অভিযুক্ত দুই মার্কিন পাইলট